আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ১২:৫৭ পূর্বাহ্ন
শনিবার, ০১ ডিসেম্বর, ২০১৮   |   sonalisandwip.com
​​​​​​​সন্দ্বীপিয়ানদের উদ্যোগে সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারে ১০১ জনের ছানি অপারেশন সম্পন্ন

 

সন্দ্বীপে সন্দ্বীপিয়ান কর্তৃক আয়োজিত মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল কর্তৃক পরিচালিত ও ANDHERI HELFI e.V, Bonn, Germany- র সহযোগিতায় এবং সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারের তত্ত্বাবধানে বিনামূল্যে সন্দ্বীপিয়ান চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন কার্যক্রম ২৫, ২৬ ও ২৭ নভেম্বর অনুষ্ঠিত হয়। এই চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন কার্যক্রমে বিএনএসবি চক্ষু হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডাঃ রাসেদুল রহমান তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ টিম এবং উক্ত হাসপাতালের সিনিয়র পাবলিক রিলেশান অফিসার মো: আবু জাফর এর সমন্বয়ে।


দরিদ্র ও অসহায় মানুষের চোখে আলো ফিরিয়ে দিতে সন্দ্বীপ আনন্দ পাঠশালা কর্তৃপক্ষের সহযোগিতায় বর্হিঃ বিভাগে প্রায় ১১০০ চোখের রোগীর চিকিৎসা সেবা দেয়াসহ বর্হিঃ বিভাগ থেকে বাঁচাইকৃত ১০১জনের চোখে ছানি অপারেশন পরবর্তী লেন্স প্রতিস্থাপন করা হয় মেডিক্যাল টিমের ব্যবস্থাপনায় সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারে। এতে ছিল বহি:বিভাগ চক্ষু চিকিৎসা, প্রয়োজনীয় ঔষধ প্রদান, ছানি অপারেশন ও কৃত্রিম লেন্স প্রতিস্থাপন।


অপরারেশন পরবর্তী প্রত্যেক রোগীকে পোষ্ট অপারেটিভ চিকিৎসাসহ প্রয়োজনীয় ঔষধ এবং কালো চশমা প্রদান করা হয়। বিএনএসবি হাসপাতালের পাঠানো মেডিক্যাল টিমের মাধ্যমে আগামি ৬ ডিসেম্বর অপারেশন পরবর্তী ফলো-আপ ও প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দেয়া হবে।

সন্দ্বীপিয়ানদের ছানি অপারেশন কার্যক্রমে প্রচুর চক্ষু রোগীর উপস্থিতি লক্ষ্য করা যায়, গতবারের চেয়ে এবার রেকর্ড সংখ্যক ছানি অপারেশন সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সকলকে সন্তষ্ট প্রকাশ করতে দেখা যায়।

স্থানীয়ভাবে সার্বিক সহযোগিতায় ছিলেন এনায়েত উল্যাহ সুমন ও মনজুর মাওলা। ছানি রোগীদের অপারেশন কার্যক্রমে সম্পূর্ণ ফ্রি সহযোগিতা করে বেসরকারী হাসপাতাল সন্দ্বীপ মেডিক্যাল সেন্টার। বর্হিঃ বিভাগে চিকিৎসা প্রদানে সার্বিক সহযোগিতায় সন্দ্বীপ আনন্দ পাঠশালা শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ, প্রচার সহযোগিতায় খোদাবক্স সাইফুল এবং সেচ্চাসেবকের দায়িত্ব পালন করে তৌহিদুল ইসলামের নেতৃত্বে সন্দ্বীপিয়ান টিম এছাড়া সন্দ্বীপিয়ানদের শুভাকাঙ্খী অবঃ কর্ণেল বীর প্রতীক দিদারুল আলম ও এস আলম সন্দ্বীপি।

এই কার্যক্রম সফল ভাবে সম্পন্ন হওয়ায় বিএনএসবি কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের প্রতি অভিনন্দনজানান। সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারের ম্যানেজার শরীপ মুহাম্মদ সাইফুল্লাহ দ্বীপবাসীর প্রতি প্রতিষ্ঠানের আন্তরিকতা তুলে ধরেন এবং সন্দ্বীপের বিভিন্ন প্রতিষ্ঠানকে যে কোন সেবা মূলক কার্যক্রমে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান । সন্দ্বীপিয়ান চক্ষু চিকিৎসা কার্যক্রমের স্থানীয় সমন্বয়কারী মনজুর মাওলা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষ, বিশেষজ্ঞ টিম ও ANDHERI HELFI e.V, Bonn, Germany এবং সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারের প্রতি। এছাড়া এ কার্যক্রমটিকে সফলভাবে সম্পন্ন করতে যারা সার্বিক ভাবে সহযোগিতা করেছেন সংশ্লিষ্ট সকলের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি। গরীব অসহায় ১০১ জনের চোখে আলোর ব্যবস্থা করায় শোকরিয়া প্রকাশ করে এ সকল কার্যক্রমে সন্দ্বীপবাসীকে এগিয়ে আসার অনুরোধ জানান এনায়েত উল্যাহ সুমন।