আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ০৪:২০ অপরাহ্ন
শনিবার, ০১ ডিসেম্বর, ২০১৮   |   sonalisandwip.com

সন্দ্বীপ উপজেলার ৪ টি ইউনিয়নের ৩০টি কমিউনিটির মানুষের স্বাস্থ্য সম্মত পায়খানা, নিরাপদ পানি ও পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে প্রয়োজন সকলের সহায়তা ও সমন্বিত উদ্যোগ ।

এই লক্ষ্য অর্জনে এসডিআই'র রিকল ২০২১ প্রকল্পের আওতায় এই উপজেলার আজিমপুর, মুছাপুর,রহমতপুর ও কালাপানিয়ায় ওয়াশ কার্যক্রম বাস্তবায়ন করছে ।

এই ওয়াশ প্রকল্প জোরদার করতে গত ১৯ নভেম্বর সোমবার আজিমপুর দ্বীপ সিবিওতে চাইল্ড টু চাইল্ড ক্যাম্পেইন অনুষ্ঠিত হয় ।

ইউপি সদস্য মোঃ কাসেম এর সভাপতিত্বে ক্যাম্পেইনে মুল বক্তব্য উপস্থাপন করেন ফিল্ড ফ্যাসিলিটেটর বাদল রায় স্বাধীন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউপি সদস্য সফিকুল মাওলা, সার্জেন্ট ফখরুল ইসলাম নিরব, ইয়ুথ গ্রুপ সদস্য মোঃ জাহিদ, মেহেদি ও সিবিও সদস্য পারভীন বেগম প্রমুখ ।

বক্তারা বলেন রিকল প্রজেক্টের গৃহীত বিভিন্ন কার্যক্রম গুলোর মধ্যে রয়েছে- গ্রাম পর্যায়ে উইমেন ওয়াশ প্লাটফরম গঠনের মাধ্যমে প্রতি মাসে নারীদের নিয়ে সচেতনতামূলক সভা, ফোক ও পট গানের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি, পাপেট শো, উদ্বুদ্ধ করণ ভিডিও ফিল্ম প্রদর্শন, স্কুল শিক্ষকদের ওয়াশ বিষয়ে প্রশিক্ষণ প্রদান, হ্যান্ড ওয়াশিং ডিভাইস সহায়তা, চাইল্ড টু চাইল্ড ক্যাম্পেইন, চাইল্ড টু এডাল্ট ক্যাম্পেইন ইত্যাদি ।

এছাড়াও স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপনসহ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিস্কার পরিচ্ছন্নতা ও পয়ঃনিস্কাশনের জন্য স্কুল ল্যাট্টিন তৈরীতে সহায়তা প্রদান এগুলো নিঃসন্দেহে এলাকার মানুষের জীবন মান উন্নয়নে অনেক ভুমিকা রাখছে। এজন্য রিকল প্রজেক্ট প্রশংসার দাবী রাখে।

আমরা সব সময় রিকল প্রজেক্টের কার্যক্রমে তাই সহায়ক মনোভাব নিয়ে এগিয়ে আসি এবং সবাইকে এগিয়ে আসার আহব্বান জানাই।