আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৪:০১ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮   |   sonalisandwip.com

সন্দ্বীপের প্রবীণ রাজনীতিবিদ ও সমাজ সেবক এ এল বি দুজা গত ১০ ডিসেম্বর ২০১৮, রাত ১১.৩০ মিনিটে চট্টগ্রামে দক্ষিন খুলশী ওনার ছোট ছেলের বাসায় ইন্তেকাল করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে ওনার বয়স হয়েছিল ৯৬ বছর।
১৯২২ সালে সন্দ্বীপের মাইটভাংগা গ্রামে তিনি জন্ম গ্রহন করেন। দীঘদিন যাবত তিনি বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন। আজ বাদ আসর দক্ষিন খুলশী ভি আই পি জামে মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। ।
জনাব এ এল বি দুজা উপমহাদেশের একজন প্রখ্যাত শ্রমিকনেতা ছিলেন। শ্রমিক শ্রেনীর অধিকার আদায়ে তিনি সারা জীবন সংগ্রাম করে গেছেন।
সন্দ্বীপের অবহেলিত মানুষের জন্য ও তিনি সারাজীবন কাজ করে গেছেন। সন্দীপ এসোসিয়েশন চট্টগ্রাম এর তিনি প্রতিষ্টাতা সাধারন সম্পাদক এবং পরবতীতে কয়েকবার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।
আমৃত্যু তিনি সন্দ্বীপ এসোসিয়েশন চট্টগ্রাম এর একজন সম্মানিত উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন।
তিনি সরকারী কমাস কলেজের ১ম ব্যাচের ছাত্র এবং ছাত্র সংসদের ১ম ভিপি ছিলেন।ভাষা আন্দোলনের প্রথম দিকে তিনি চট্টগ্রামে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক হিসাবে ভাষা আন্দোলন সংগঠনে নেতৃত্ব প্রদান ককরেন।
রাজনৈতিক জীবনে তিনি ন্যাপের চট্টগ্রাম জেলা ভাইস প্রেসিডেন্ট এবং নগর সভাপতি হিসাবে দীঘদিন দায়িত্ব পালন করেন।
আজীবন সংগ্রামী এই মানুষটি প্রায় ৭০টির মত শ্রমিক সংগঠনে নেতৃত্ব প্রদান করেন।তিনি চট্টগ্রাম শ্রম আদালতের ও একজন সম্মানিত সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।
পারিবারিক জীবনে জনাব এ এল বি দুজা ৭ ছেলে ও ৫ কন্যা সন্তানের জনক। তার সন্তানেরা সকলেই দেশে এবং বিদেশে প্রতিষ্ঠিত। তার সহধর্মিণী কয়েক বছর আগেই মৃত্যুবরন করেন। তার মৃত্যুতে সন্দীপের মানুষ তাদের একজন গুরুজন ও অভিভাবক কে হারালো।
আমরা তার আত্মার মাগফেরাত কামনা করছি এবং শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

# মোশাররফ হোসাইন, সাবেক সহ সভাপতি, সন্দ্বীপ এসোসিয়েশন, চট্টগ্রাম