আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৪:৫৯ পূর্বাহ্ন
রবিবার, ০৬ জানুয়ারী, ২০১৯   |   sonalisandwip.com
একান্ত ভাবনা : ‘জনপ্রিয় হওয়ার আগে নিজের আত্মসম্মান বাড়াও’ : ২০১৮ সালে আমার চিরস্মরণীয় মুহূর্তগুলো

ইসমাঈল হোসাইন (ফয়সাল) 
। । রাষ্ট্র বিজ্ঞান বিভাগ, মার্স্টাস, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম । ।    

আমার প্রিয় বিদ্যাপীঠ ‘সাউথ সন্দ্বীপ হাই স্কুল এর প্রাক্তন ছাত্র’দের পুনর্মিলনী ও পিকনিক ২০১৮ সালের ৯ মার্চ শুক্রবার চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পারকির চর সী বিচে অনুষ্ঠিত হয়। সত্যি দিনটি আমার কাছে চির স্মরণীয় স্মৃতি হয়ে থাকবে আমার জীবনে।  
আমার প্রিয় বিদ্যাপীঠ এর সকল সহপাঠীদেরকে নিয়ে অনেক অনেক আনন্দ উপভোগ করলাম।  
পুনর্মিলনী ও পিকনিক-২০০৮ এর ব্যাচ প্রতিনিধি হিসাবে সত্যি আমি গর্ববোধ করি।  
প্রিয় বিদ্যাপীঠ এর “পুনর্মিলনী ও পিকনিক” সত্যি এক কথায় আমার কাছে অসাধারণ কাটলো। 
৯ র্মাচ, শুক্রবার ২০১৮ সত্যি, এই দিনটি সবার কাছে চির স্মরণীয় স্মৃতি হয়ে থাকবে। 
প্রথমে আমি মহান সৃষ্টিকর্তা রাব্বুল আলামিনের কাছে চির-কৃতজ্ঞ। এবং “পুনর্মিলনী ও পিকনিক” এর শ্রদ্ধেয় ইঞ্জিনিয়ার মুজিবুর রহমান মুজিব ও মনজুর আলম ভাইয়া এবং প্রিয় বিদ্যাপীঠের প্রত্যেক-সদস্যদের প্রচেষ্টায় সফলতার সাথে এই অনুষ্ঠানটি শেষ করার জন্য আমি চির কৃতজ্ঞ। এই-ধরনের সুন্দর ও মনোরম অনুষ্ঠানের শেষের দিকে কূপনের র‌্যাফেল ড্র এর পুরস্কারটি পাওয়ায় সত্যি নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করি। 
অবশ্যই দিন শেষে আমি নিজেকে ভাগ্যবান ব্যক্তি মনে করি। কূপনের র‌্যাফেল ড্র এর ১০০০০/-টাকার প্রাইজবন্ড পুরস্কারটি আমি নিজেই পাই। এটি ছিলো দ্বিতীয়তম পুরস্কার। আমি একান্ত মনে করি ২০০৮ এর এস.এস.সি ব্যাচ সন্দ্বীপ উপজেলায় ৩১টি উচ্চ-মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এটি ছিল সেরা ব্যাচ এবং ২০০৮ সালে সন্দ্বীপ উপজেলায় ৩১ টি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এস.এস.সি. পরীক্ষায় মোট ১৮ জন, ছাত্র ছাত্রী জিপিএ-৫  পেয়েছে। তার মধ্যে  আমার প্রিয় বিদ্যাপীঠ “সাউথ সন্দ্বীপ হাই স্কুল” থেকে ৫-জন ছাত্র-ছাত্রী জিপি-এ ৫.০০ পেয়েছে এবং এই বিদ্যাপীঠ থেকে একজন ছাত্র জিপি-এ গোল্ডেন এ+ পায়। ২০০৮ এর এই বিদ্যাপীঠের পাশের-হার ছিল ৭৬ দশমিক ১৩%। আমার প্রিয়-একজন শিক্ষক হারাধন চন্দ্র প্রসাদ-(বিএসসি.বিএড) সাউথ সন্দ্বীপ হাই স্কুল এর প্রাক্তন প্রধান শিক্ষক। প্রিয়স্যার এর প্রধান শিক্ষক সময় কাল ০১-০২-২০০৩ থেকে ৩১-০৩-২০১৩ এবং ভারপ্রাপ্ত সময়-কাল ০১-০৪-২০১৩ থেকে ৩০-০১-২০১৪ পর্যন্ত। পরিশেষে প্রিয় স্যার এর জন্য দোয়া ও শুভ-কামনা রইল।
প্রিয় বিদ্যাপীঠ সাউথ সন্দ্বীপ হাই স্কুল এর আমার, খুবই কাছের প্রিয় শিক্ষক ফরিদ উদ্দিন স্যার বিএ.বিএড, আইয়ুব স্যার বিএ.বিএড, সুব্রত চন্দ্র দাস স্যার আই.এসসি এবং মামুনুর রশিদ-(মামুন) বর্তমান শিক্ষক সাতঘরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়।
আমার প্রিয় বিদ্যাপীঠের আমার অংকের গুরু  সুব্রত চন্দ্র দাস স্যার চলে গেছেন না ফেরার দেশে, ওপারেও ভালো থাকুন প্রিয়-স্যার এবং প্রিয়স্যার এর আতœার-মাগফেরাত কামনা করছি। 
স্যার এর স্মৃতি-গুলো আজও মনে পড়ে। স্যার এর একটি-কথা আমার এখনো বার বার মনে পড়ে ‘তুমি কী করতে পারো? সেইটা হলো, বড় কথা এবং কে কী করেছে? বা কে কী করলো? সেইটা বড় কথা নয়’। 
তবে, খুবই দুঃখ জনক এই যে, ঠিক স্যার এর মৃত্যুর ১ মাস ১৫ দিন আগেসন্দ্বীপ শিবের হাট আমি স্যারকে নিয়ে বিনা সাহার-দোকানে নাস্তা এবং অনেকক্ষণ কথা বলেছি। যদিও আমি তখন চট্টগ্রাম থেকে সন্দ্বীপে আসছিলাম মাত্র। এটি ছিলো স্যার এর সাথে আমার শেষ দেখা।
এই প্রথম, চট্টগ্রাম জেলার বিজ্ঞ আইনজীবীদের সাথে নুয়েসলা পিকনিক ৯ নভেম্বর, শুক্রবার ২০১৮ কোর্ট হিল প্রাঙ্গণ কোর্ট বিল্ডিং টু মেরিন ফিশারিজ একাডেমি কর্ণফুলী  চট্টগ্রাম। সত্যি, দিনটি আমার কাছে খুবই-স্মরণীয় ও অসাধারণ-মুহূর্তের দিন ছিলো। 
আমার খুবই প্রিয় খেলা ফুটবল। আমি কোন এক সময়ে বেশি ফুটবল খেলতাম এবং অনেক বেশি পছন্দ করতাম। তবে র্দীঘ ১০ বছর পর চট্টগ্রামের বিজ্ঞ আইনজীবীদের সাথে মেরিন ফিশারিজ একাডেমির মাঠে ফুটবল খেললাম। যদিও (৩-০) তে হারতে হয়েছে, আমার দলকে। তবুও মনে-আনন্দ ও তৃপ্তি পাওয়ার কমতি ছিল না। নুয়েসলা-পিকনিক এ আবারো সেই ভাগ্যবান ব্যক্তি আমি নিজেই। সত্যি এই-ধরনের সুন্দর ও মনোরম অনুষ্ঠানের শেষের দিকে কূপনের র‌্যাফেল ড্র এর পুরস্কারটি পাওয়ায় সত্যি নিজেকে অনেক বেশী ভাগ্যবান মনে করছি। 
কূপনের র‌্যাফেল ড্র এর ৩য় ও ১২ তম পুরস্কারটি আমি নিজেই পাই। 
৩য় তম পুরস্কারটি ছিলো স্মার্ট কুকার এবং ১২ তম পুরস্কারটি ছিলো খাবার গরম রাখার একটি আইটেম।
নুয়েসলা পিকনিক ২০১৮ সত্যি এক কথায় আমার কাছে অসাধারণ কাটলো। 
৯ নভেম্বর ২০১৮ রোজ-শুক্রবার, এই দিনটি সবার কাছে চির স্মরণীয় স্মৃতি হয়ে থাকবে। আমি মহান-সৃষ্টিকর্তা রাব্বুল আলামিনের কাছে চির কৃতজ্ঞ  এবং নুয়েসলা পিকনিক এর প্রত্যেক সদস্যদের প্রচেষ্টায় সফলতার সাথে এই অনুষ্ঠানটি শেষ করার জন্য আমি চির-কৃতজ্ঞ।