আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৫:৪৭ পূর্বাহ্ন
সোমবার, ০৪ ফেব্রুয়ারী, ২০১৯   |   sonalisandwip.com
একাদশ জাতীয় সংসদ থেকে জনগনের প্রত্যাশা

বিদেশে গবেষনা ও অধিকতর বিশেষায়িত শিক্ষা গ্রহন শুধু মেধানুসারে উন্মোক্ত থাকবে। সরকারের বিনা সত্ত্বারোপে কেহ বিদেশে ক্ষমতার জোড়ে মেধাকে অবমু্ল্যায়ন করে লেখাপড়ার সুযোগ পাবেনা।

বিশেষ করে সরকারের উচ্চ পর্যায়ের কোন কর্মকর্তা, মন্ত্রী, সাংসদদের কম মেধাবী সন্তানেরা জনগনের মেধাবী সন্তানদের বাদ দিয়ে যাহাতে বিদেশে লেখাপড়া করতে না পারে তেমন আইন এই সংসদে পাশ হউক এটা আমরা, জনগন প্রত্যাশা করি। মেধানুসারে সকলের জন্য এ সুযোগ ওপেন রাখতে হবে।

রাজধানী ঢাকা হতে গ্রাম পর্যায়ে একই সিলেবাসে একই standard এ সমনীতিতে সমপ্রশিক্ষিত শিক্ষক দ্বারা শিক্ষাদান নিশ্চিত করতে হবে এবং যতদিন সকলের জন্য মেধাবিকাশের সম সুযোগ সরকার দিতে না পারবে ততদিন বঞ্চিতদের সরকারী চাকুরীতে কোটা সীষ্টেমে নিয়োগ তাদের অধিকার হিসেবে স্বীকৃত থাকবে।

উপনিবেসিক মননশীলতা পরিহার করে সকলের জন্য স্বল্প,মধ্য ও দীর্ঘ মেয়াদি বাংগালি কৃষ্টি ও চেতনায় গড়া পদ্ধতিতে একই সিলেবাসে সমনীতিতে শিক্ষাপ্রদান আইন এই সংসদ হতে প্রত্যাশা করি। স্বাধীনতার মুল চার নীতিকে হৃদয়ে শক্ত করেধারন করে উপনিবেসিক শাসক- শাসিতের নীতি ত্যাগ করে স্বাধীন মননশীলতায় সেবকের ভুমিকায় বাংগালি চেতনায় দেশ পরিচালনাই জনগন প্রত্যাশা করেন। কারো বিরুদ্ধে বেনামি অভিযোগে কেহ হয়রানি হউক এটা জনগন চাননা।

অন্ন, বস্র, বাসস্থান, চিকিৎসা শিক্ষা, নিরাপত্তা ্ ইত্যাদি মৌলিক অধিকার তৃণমুলের থেকে উচ্চ পর্যায়ের সকলের জন্য একই ভাবে প্রযোজিত হবে।বিশ্বায়নের এ সন্ধিক্ষণে রাতের অন্ধকারে স্রোতের মত যেহারে অর্থ পাচার হচ্ছে তার লাগাম শক্ত হাতে ধরা না হরে উন্নয়নের স্বপ্ন কোন দিন বাস্তবের মুখ দেখবেনা।

আমলাদের ও রাজনৈতিক নেতাদের বিদেশে ভ্রমন সীমিত করণ ও তাদের সন্তানদের বিদেশে শিক্ষা গ্রহনের টাকার উৎস্য নিয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া ও সময়ের দাবী। প্রশাসনের প্রতিটি মন্ত্রনালের রন্ধ্রে রন্ধে জংগীবাদ ও পাকিস্তানের প্রেত্মারা এবং দুর্নীতিবাজেরা যে ভাবে সিন্ডিকেট করে সাধু সেজে বকধার্মিকের মত বসে আছে তাদের কর্মকান্ড নতুন মন্ত্রীদের দ্বারা নিয়ন্ত্রন করে দুর্নীতি দূর করা কঠিনতম কাজ বলে মনে হয়।

মাদক, সন্ত্রাস, জংগীবাদ, দুর্বল জনগোষ্টির প্রতি সবলের জোর- জুলুম- অত্যাচার- রক্তচক্ষু ইত্যাদি সামাজিক ব্যাধি জিরু টলারেন্স নীতিতে নির্মুল করে সকলকে সাথে নিয়ে সরকার দৃঢ়তার সহিত পরিকল্পিত ভাবে এগিয়ে গেলে কোন বাধা এই বাংগালি চেতনা ধারী জাতীর পিতা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক শেখ হাসিনার গনমুখি সরকারের অগ্রগতির প্রতিবন্ধক হবেনা বলে বিশ্বাস করি।

জনগন বর্তমান একাদশ সংসদের সরকার থেকে উন্নয়নশীল বাংলাদেশ বিনির্মানের এমনি কার্যক্রম প্রত্যাশা করেন।

# এইচ. কে নাথ, পাহাড়তলী, চট্টগ্রাম