আজ বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ বুধবার, ০৩:৪২ অপরাহ্ন
বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৯   |   sonalisandwip.com
কেন আকতার - বাচ্চু প্যানেলে ভোট চাই?

সিএন্ডএফ এসোসিয়েশনের বয়স চার দশকেরও বেশি। এই দীর্ঘ পথ পরিক্রমায় নানান ঝঞ্ঝা বিক্ষুব্ধ সময়ের মধ্য দিয়ে আমাদের জীবন ও পেশা অতিবাহিত হয়েছে । বহু আইন পাল্টেছে। যুগপযোগী হয়েছে বহু আইন । অথচ দেশে বিদ্যমান ব্যবসা সংগঠনের সাধারণ নিয়মের সাথে সাংঘর্ষিক একটি আইন বয়েই চলেছিল যুগের পর যুগ। কি সেই আইন ? 
দেশের অংশীদারী আইন ও কোম্পানী আইনের বিধি মোতাবেক, একজন অংশীদার কিংবা পরিচালক তাঁর অংশ বা শেয়ার দেশের যে কোন নাগরিকের কাছে বিক্রী করতে পারেন , সেটা আংশিক হোক কিংবা সম্পূর্ণ হোক । অথচ আমাদের ব্যবসার যে লাইসেন্স বুকলেট তাতে গোটা হরফে লেখা " Licence is not transferable"। কেউ বৃদ্ধ হবেন । লাইসেন্স কেউ বিক্রী করতে চাইতেই পারেন । কেউ ব্যবসা না করতেও চাইতে পারেন । এ এমন এক বস্তু যেন, আংশিক কিংবা পুরোটা বিক্রী করতে চাইলেও , কাগজে কলমে দলিলে তাঁকে অংশীদার কিংবা শেয়ার হোল্ডার হয়েই থাকতে হবে । এ এক দুধারী তরবারি। বিক্রেতাকে কাটে । দায় থেকে যায় তাঁর, কিছুতেই না থেকেও । ক্রেতাকে ও কাটে । সম্পূর্ণ হয়েও যা সম্পূর্ণ তাঁর হয়ে ওঠেনা । অথচ বিক্রীত বস্তু, সম্পদ বা প্রতিষ্ঠানের কোন দায় বিক্রীর পর আর বিক্রেতার থাকেনা। ক্রেতা ক্রয়ের পর ক্রয়কৃত সম্পদ, বস্তু, প্রতিষ্ঠানের নিঃশর্ত মালিকানা লাভ করার কথা। দেশে প্রচলিত আইন ও এমন । আমাদের ব্যবসায় তা কার্যত কাগজ পত্রে হবার সুযোগ ছিল না । এ যেন এক বিষফোঁড়া । 
আকতার-বাচ্চু'র নেতৃত্বে সমমনা পরিষদের অব্যাহত প্রচেষ্ঠায় বিক্রেতা (পূর্বতন সত্বাধিকারী বা পরিচালককে) তাঁর ইচ্ছা মোতাবেক অব্যাহতি দেয়ার ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতার অপসৃত হয়েছে । লাইসেন্সিং রুলস এর এই সংশোধন যুগান্তকারী। এর ফলে, নতুন লাইসেন্সী কত ক্রেতার বিনিদ্র রজনীর অবসান হয়েছে, গলায় কাঁটা লেগে থাকা দমবদ্ধ অবস্থার অবসান হয়েছে, ভুক্তভোগীরাই তা জানেন । 
নিরন্তর কাজের নিরবচ্ছিন্ন চেষ্টায় সমমনা পরিষদ মনোনীত আকতার-বাচ্চু প্যানেল সদস্যদের অনিঃশেষ ভালবাসার প্রতিদান এভাবেই দিয়েছেন কাজে । 
আকতার - বাচ্চু পরিষদে একারণেই ভোট চাই আবার।
ক্রমশঃ চলমান। পালকে যুক্ত আরো অর্জন নিয়ে আসছি আবারো ।
বিনীত
শিহাব চৌধুরী বিপ্লব
সাংস্কৃতিক,শ্রম ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক পদপ্রার্থী

তথ্যসুত্র :  মাহবুবুর রহমান সাগর, জেরিন এন্টারপ্রাইজ