আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ০৮:৩৭ অপরাহ্ন
শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯   |   sonalisandwip.com
জমকালো আয়োজনে উদযাপিত হল 'আওয়ার মাদারল্যান্ড সন্দ্বীপ'র বর্ষপূর্তি অনুষ্ঠান

দ্বীপ শব্দটি মূলত সাগর বেষ্টিত ভূখন্ডকে বুঝাতে ব্যবহার করা হয়। সঙ্গত কারণে নিয়ম তান্ত্রিক মৌলিক সুযোগ সুবিধা প্রাপ্তির ক্ষেত্রেও দ্বীপ বরাবরি একটু পিছিয়ে থাকে। দ্বীপ অঞ্চলে সরকার বা কতৃপক্ষের নজরদারী শহর অঞ্চলের তুলনায় কম থাকে। বাংলাদেশে যে কয়টি দ্বীপ অঞ্চল আছে সেগুলোর মধ্য চট্রগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে সর্বক্ষেত্রে ব্যতিক্রমী পরিবেশ বিরাজমান।

এখানে সমাজের সর্বক্ষেত্রে বঞ্চনার প্রতিচ্ছবি প্রতিয়মান এর সাথে সমাজের এ অসংগতি দূর করতে থেমে নেই তরুণ সমাজ। উদীয়মান তরুণের হাতে গড়া বৃহৎ সামাজিক গ্রুপ Our Motherland Sandwip যা ইতোমধ্যে দৃষ্টি কেড়েছে সবার।

সন্দ্বীপ ইস্যুতে মৌলিক সমস্যা গুলো সব সময় আমার মাথায় ঘুরপাক খায়। কিন্তুু আমার যে যোগ্যতা বা ক্ষমতা তা দিয়ে এসব সমস্যা সমাধান তো দূরে থাক তা সঠিক স্থানে যথাযত প্রক্রিয়া অবলম্বন করে তুলে ধরতে ব্যর্থ হচ্ছি! যোগ্যতার মাপকাঠিতে আমার জীবিকার সন্ধান  হয়েছে গার্মেন্টস-এ। ব্যক্তিগত সীমাবদ্ধতার মাঝেও আমার চেষ্টা থাকে ন্যায়ের পক্ষে, অন্যায়ের বিরুদ্ধে তিন টাকার কালো কালির কলমটি ব্যবহার করে দু'লাইন লিখতে প্রাণপন চেষ্টা থাকে। এ লেখনী নিয়ে মুখোশধারী মানুষ রূপী র্কীট পতঙ্গের রক্তচক্ষু আর হুমকী দামকী নিত্য সঙ্গী হয়ে আছে।

আমি ব্যক্তিগত ভাবে আপোষে বিশ্বাসী না। তাই ক্ষুদ হোক আর বিষদ কোন অনৈতিক সুবিধা নেওয়ার পক্ষপাতী নয়। নৌ-পথের অরাজকতা, স্কুল ছাত্রী নাদিয়া হত্যা, দক্ষিণ সন্দ্বীপে দু'ভাইয়ের যৌথ চাঁদাবাজি, জুয়ার আসর, হোন্ডা, অবৈধ ট্রলি, টেক্সী, টোকেন বাণিজ্যসহ সন্দ্বীপে বিরাজমান সমস্যা নিয়ে লিখনী উপভোগ্যে হলেও এসব সমাধানে কোন ইতিবাচক ফল আসেনি।

তবে আসার কথা হলো ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘আওয়ার মাদার ল্যান্ড সন্দ্বীপ’ আমার স্বপ্নের আকাশকে বিস্তৃত করতে অনুপ্রেরণা যুগিয়েছে। সাথে সাথে দেশ বিদেশে অবস্থানরত লাখো সন্দ্বীপবাসীর আস্থার প্রতীক হয়ে উঠেছে।

ইতোমধ্যে মানবতার কল্যাণে গৃহীত কার্যক্রমে সাফল্য এনেছে শতভাগ। গেল কদিন আগে তাদের বর্ষপূর্তির জমকালো আয়োজনে দল মত, শ্রেণী পেশাকে উপেক্ষা করে সন্দ্বীপবাসীর স্বরব উপস্থিতি প্রমাণ দিয়েছে তাদের জনপ্রিয়তা ও প্রয়োজনীয়তা।

নৌ-পথের অরাজকতা, নাদিয়া হত্যার বিচার চেয়ে সচেতন তরুনরা আওয়াজ তুললেও অপশক্তির কাছে প্ররাস্ত হয়েছে। যার মূল কারণ ছিল গুণগত নেতৃত্বের অভাব যদিওবা এটি আমার ব্যক্তিগত মত। গ্রুপটির গত এক বছরের কার্যক্রম দৃষ্টি কেঁডেছে সবার। আমার ব্যক্তিগত বিশ্বাস সাধারণ জনতার এ আস্তার প্রতীক হওয়া গ্রুপটি সাগর কন্যার মৌলিক সমস্যা সমাধানে সামনের কাতারে থেকে নেতৃত্ব দিতে পারবে!

পৃথিবীর ইতিহাসে যেসকল বড় বড় পরিবর্তন হয়েছে তার অধিকাংশই সাধিত হয়েছে বিপ্লবের মাধ্যমে। তাই বিপ্লবকে প্রগতির জন্য এক আশীর্বাদ হিসেবে উল্লেখ করা হয়। রেনেসাঁ, শিল্প-বিপ্লব, বলশেবিক বিপ্লবকে এখনো পৃথিবীর ইতিহাসের মোড় পরিবর্তন বিপ্লব হিসেবে ধরা হয়। এরই ধারাবাহিকতায় সকল বিপ্লব সমর্থনকারী ব্যক্তির মনে বিপ্লব মানেই হল সাধারণ মানুষের মুক্তি,অধিকার প্রতিষ্ঠা,ন্যায় বিচার প্রতিষ্ঠা। ইতিহাসও অনেকটা তাই সমর্থন করে। কিন্তু কখনো কখনো এর বিপরীতও হতে পারে। অর্থাৎ মানুষের মুক্তি, অধিকার প্রতিষ্ঠা ও শান্তি প্রতিষ্ঠা নাও হতে পারে। তারই সাক্ষ্য বহন করে একবিংশ শতাব্দীতে ঘটে যাওয়া সবচেয়ে বড় বিপ্লব “আরব বসন্ত”।

আরব বসন্ত যে লক্ষ্যকে সামনে নিয়ে সংঘটিত হয়েছিল অর্থাৎ গণতন্ত্র প্রতিষ্ঠা, মানবাধিকার প্রতিষ্ঠা, জনসাধারণের অধিকার রক্ষা ও স্বৈরশাসনের অবসান করা এসবের সব কিছুই আজ প্রায় মরীচিকা। তবে আরব বসন্তের মাধ্যমে আরবে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে তা সত্য।

আরব বসন্তের প্রধান উপসর্গ ছিল সোস্যাল মিডিয়া অর্থাৎ ফেসবুক। তাই আমার বিশ্বাস এ গ্রুপটি আরো পরিপূর্ণতা লাভ করে সন্দ্বীপের চিরায়ত সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখতে পারবে।

# মহিউদ্দীন টিপু