আজ সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ || ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ সোমবার, ০৪:২৪ পূর্বাহ্ন
বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১   |   sonalisandwip.com
সন্দ্বীপে দু'সপ্তাহের মধ্যে সরকারী হাসপাতালে সিজারের ব্যবস্থা- বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর

ইলিয়াস কামাল বাবু

সন্দ্বীপ উপজেলায় মা মনি এমএনসিএসপি প্রকল্প কার্যক্রম উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য বিভাগের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর উপরোক্ত কথা বলেন। তিনি তার বক্তৃতায় আরো বলেন- সন্দ্বীপের স্বাস্থ্য বিভাগে জনবল কাঠামো বৃদ্ধি সহ প্রয়োজনীয় চিকিৎসক অতিসত্ত্বর নিয়োগ দেয়া হবে।

দাতা সংস্থা ইউএসএআইডি ও সেভ দ্যা চিলড্রেন এর আর্থিক ও কারিগরি সহায়তায় এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় সন্দ্বীপের মুছাপুর,মগধরা,বাউরিয়া ও হারামিয়া এই ৪ ইউনিয়নের এফডব্লিউসি তে মাতৃমঙ্গল ও শিশু পরিচর্যায় এখন থেকে পুনর্দ্যমে কাজ করবে। এ ৪ এফডব্লিউসিতে নরমাল ডেলিভারীর জন্য ইতিমধ্যে ৪ জন সুপ্রশিক্ষিত মিড ওয়াইফ নিয়োগ দেয়া হয়েছে গত দু সপ্তাহ আগে। হারামিয়া এফডব্লিউসিতে গত দু ' দিন আগে দু ' টি নরমাল ডেলিভারীও হয়েছে।

এখন সাগর বেষ্টিত বিচ্ছন্ন সন্দ্বীপের যাতায়াতে দুরাবস্থার কথা মাথায় রেখে সিজার অপারেশনের জন্য সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইতিমধ্যে একজন এনেস্থেশিয়ান নিয়োগ দেয়া হয়েছে এবং আগামী ১৫ দিনের মধ্যে একজন গাইনী বিষেশজ্ঞ ডাক্তার সন্দ্বীপের জন্য স্থায়ী ভাবে নিয়োগ দেয়া হবে,যাতে সন্দ্বীপের মায়েদের জরুরী প্রয়োজনে সিজারিয়ান অপারেশনের দীর্ঘদিনের অভাব মোচন হয়।

২৯ সেপ্টেম্বর, সকাল ১০ টায়,কবি আবদুল হাকিম পাবলিক অডিটোরিয়ামে মা মনি এমএনসিএসপি কার্যক্রম বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন- সন্দ্বীপ উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান। সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করীমের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন-চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি,সন্দ্বীপ উপজেলা ভাইস চেয়ারম্যান মাইনউদ্দিন মিশন, ডিপুটি ডাইরেক্টর, মা মনি এমএনসিএসপি নোয়াখালী রিজিয়ন মো. সালাউদ্দিন, ডিডিএফপি, নোয়াখালী, এ কে এম জহিরুল ইসলাম, মা মনি (রিক) প্রকল্পের নোয়াখালী আঞ্চলিক ব্যবস্থাপক আবদুর রব পটোয়ারী, মিরেরশ্বরাই ও সন্দ্বীপের (অঃদাঃ) প প কর্মকর্তা শাহ মেহাম্মদ নুর, সন্দ্বীপ থানার অফিসার ইনচার্জ বশির আহমেদ খান।

উল্লেখ্য,চট্টগ্রাম জেলায় মা মনি এমএনসিএসপি কার্যক্রম চলমান না থাকায় নোয়াখালী জেলা থেকে সন্দ্বীপের মা মনি এমএনসিএসপি কার্যক্রম পরিচালিত হবে।