আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার, ০৪:০৫ অপরাহ্ন
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২   |   sonalisandwip.com
সন্দ্বীপ উপজেলা’র বাউরিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড মীর গ্রামের কাঁচা রাস্তাসহ ব্রিজ-কালভার্ট ভেঙে যাওয়ায় ভোগান্তি কোনো ভাবেই কমছে না

চরম অবহেলার এক জনপদ মীর গ্রাম। কোনো প্রকার উন্নয়নের ছোঁয়া লাগে নাই, কাঠের ভাঙা কালভার্ট আর ঝুকিপূর্ণ কাঁচা রাস্তায় একমাত্র ভরসা। সন্দ্বীপ উপজেলা’র বাউরিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড মীর গ্রামের কাঁচা রাস্তাসহ ব্রিজ-কালভার্ট ভেঙে যাওয়ায় ভোগান্তি কোনো ভাবেই কমছে না।

স্থানীয় জনগণ স্বেচ্ছাশ্রমে কাঠের ব্রিজ তৈরী করে যাতায়াত ব্যবস্থা করলেও সেগুলো এখন দিন দিন ঝুকিপূর্ণ হয়ে উঠেছে। এছাড়া রাস্তাগুলোর বেহাল দশার কারণে যানবাহন চলাচলের ব্যাহৃত হচ্ছে। ফলেই ক্রমেই বাড়ছে জনদুর্ভোগ।

এদিকে রাস্তা ব্রিজগুলো দ্রুত মেরামতের জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের আশ্বাস দেওয়া হলেও এখন পর্যন্ত কোনো উদ্যোগ চোখে পড়েনি।

সরজমিনে গিয়ে দেখা গেছে, এ গ্রামের ব্রিজ হয়ে সংযুক্ত কালাপানিয়া হাই স্কুল যাওয়ার একমাত্র মাধ্যম। ফলে ভাঙা কালভার্ট আর ঝুকিপূর্ণ কাঁচা রাস্তার কারণে বিপাকে পড়েছে কয়েকশো শিক্ষার্থীসহ এলাকার কয়েক হাজার মানুষ। ভেঙে যাওয়া ওই স্থানগুলোতে কাঠ ও বাঁশের সাঁকো দিয়ে সাময়িকভাবে সচল রাখা হয়েছে। তবে সেই কাঠের ব্রিজ ও দূর্বল হয়ে পড়েছে।

এছাড়া ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে বিভিন্ন রাস্তা পানির চাপে ভেঙে গেছে। এর পাশাপাশি এ গ্রামের চারটি প্রধান কাচাঁ সড়কসহ মূল কালভার্টি ভেঙে যাওয়ায় সাধারণ মানুষদের দুর্ভোগ বেড়েই চলেছে। স্থানীয় ইউপি সদস্য জানান, মানুষের চলাচলের জন্য গ্রামবাসীরা মিলে নিজেদের চেষ্টায় বাঁশ ও কাঠ দিয়ে সাঁকো তৈরি করেছে। কিন্তু মানুষের নিয়মিত চলাচলের কারণে সেগুলোর অবস্থাও বেহাল। কাঠের ভাঙা ব্রিজ-কালভার্ট মেরামতের জন্য এখনই সরকারিভাবে কোনো বরাদ্দ আসেনি।

এলাকাবাসীর ভাষ্য, পুলটি দীর্ঘদিন ধরে ভাঙা অবস্থায় পরে আছে। কোন সংস্কার করা হচ্ছে না। এ যাবৎ অনেক দুর্ঘটনা এখানে ঘটেছে। তাই বাউরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মহোদয় সহ উর্দ্ধতন কর্তৃপক্ষকে অনুরোধ করবো ব্রিজটি যেন দ্রুত সংস্কার করা হয়।

* জিএম কামরুল হাসান