আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ১১:২৯ অপরাহ্ন
মঙ্গলবার, ০৩ জানুয়ারী, ২০২৩   |   sonalisandwip.com
--

এ বার ‘পাঠান’ বিতর্কেও ঢুকে পড়েছেন বিবেক অগ্নিহোত্রী। ‘বেশরম রং’ গান নিয়ে মন্তব্য করেছিলেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক। রবিবার তাঁকে খুনের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ। বেশ কিছু বার্তা পেয়েছেন বিবেক, যেখানে তাঁর খুলি উড়িয়ে দেওয়ার কথা বলেছেন শাহরুখ-ভক্তরা। বিজ্ঞাপন শাহরুখ খান-দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’ ছবির সেই গান নিয়ে ভারতের বিভিন্ন প্রান্তে আগুন জ্বলছে। ছবি বয়কটের ডাক দেওয়া হয়েছে।  

সরব হয়েছে দেশটির সরকারি দল বিজেপিও। সব কিছুর মূলে সমস্যা একটিই, তা হলো দীপিকার বিকিনির রং। কেন গেরুয়া ব্যবহার হলো তাঁর বস্ত্রে? এ নিয়েই জলঘোলা হচ্ছে, তাতে শাহরুখের চরিত্রেও কালি লেপার চেষ্টা চলছে। এর মাঝে বিবেক গত সপ্তাহে ‘বেশরম রং’-এর ভিডিও শেয়ার করে রসিকতা করে লিখেছিলেন, “সতর্কবার্তা! এই ভিডিও বলিউড-বিরোধী। একদমই দেখবেন না, যদি আপনি ধর্মনিরপেক্ষ হন। ” এতেই তেলেবেগুনে জ্বলে ওঠেন এক দল। বিবেকের ইনবক্সে জমা পড়ে থরে থরে মেসেজ, যার একটিতে লেখা, “তোর সন্ধানে আছি। বাড়ি গিয়ে ঘিলু উড়িয়ে দিয়ে আসব, যদি না ওই টুইট ডিলিট করিস। ” সেসব স্ক্রিনশট দিয়ে বিবেক আবার টুইট করলেন, “বাদশা (শাহরুখ) ঠিকই বলেন। সামাজিক মাধ্যম নেতিবাচকতায় ভরে গিয়েছে। ” প্রতিক্রিয়ায় এক জন বিবেকেরই পাশে দাঁড়ান। বললেন, “একে বলে অসহিষ্ণুতা।

আমরা যে দেশে থাকি, সেখানে আর মতপ্রকাশের স্বাধীনতা অবশিষ্ট নেই। কেউ তাঁর ব্যক্তিগত মতামত দিতে পারেন না? গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ দেশের এই অবস্থা? কোন দিকে এগোচ্ছি আমরা?” তবে বিতর্কের মাঝে ছবিতেও কাঁটাছেঁড়া হতে যাচ্ছে। ‘পাঠান’ ছবির বেশ কিছু দৃশ্যে পরিবর্তনের জন্য নির্দেশ দিয়েছিল সেন্সর বোর্ড (সিবিএফসি)। একই সঙ্গে ছবির বিতর্কিত ‘বেশরম রং’ গানটির ক্ষেত্রেও কিছু রদবদল করতে বলে চেয়ারপার্সন প্রসূন যোশীর অধীনস্থ বোর্ড। সেই পরিস্থিতিতে ‘পাঠান’ নিয়ে মুখ খুলেছিলেন সেন্সর বোর্ডের প্রাক্তন কর্তা পহলাজ নিহালনি। পহলাজের মতে, শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ বিতর্কের শিকার।

তাঁর কথায়, ‘‘ছবি দেখে যাবতীয় পরিবর্তন করতে বলা হয়েছে। আপত্তিকর দৃশ্যের ক্ষেত্রে থাকলেও, সেন্সর বোর্ডের পক্ষ থেকে কোনও রং বদলের জন্য নির্দেশিকা নেই। তাই এ রকম ঘটলে সেটা অনভিপ্রেত। ’’