আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০২:০৯ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩   |   sonalisandwip.com
--

১৬ই জানুয়ারী ২০২৩ এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, হল নং-৫ এ স্কুলভিত্তিক দলগত দাবা প্রতিযোগিতা “MARKS Active School Chess Champs” এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হলো। বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ও আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় দেশব্যাপী এই স্কুলভিত্তিক দাবা প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ জাহিদ আহসান রাসেল এম পি, মাননীয় প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. বেনজীর আহমেদ বিপিএম বার, সভাপতি, সাউথ এশিয়ান দাবা কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাবেক মহাপরিদর্শক, বাংলাদেশ পুলিশ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মহিউদ্দীন আহমেদ, সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল শহীদউল্লাহ চৌধুরী, এনডিসি (অবঃ) নির্বাহী পরিচালক, আবুল খায়ের গ্রুপ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ দাবা ফেডারেশন এর সহ সভাপতি কে এম শহীদ উল্লাহ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম। বলা হয় দাবা খেললে বুদ্ধি ও মেধার বিকাশ ঘটে,একই সঙ্গে চর্চা হয় ধৈর্যশীলতার। আর এ কারণেই এ খেলার সাথে সংযুক্ত হয়েছে দেশের বরেণ্য শিল্প পরিবার আবুল খায়ের গ্রুপ এর জনপ্রিয় ব্র্যান্ড MARKS Active School. কারণ স্কুলগামী বাচ্চাদের বুদ্ধি ও মেধার বিকাশ নিয়ে MARKS Active School কাজ করে আসছে দীর্ঘদিন ধরে। তাই বাংলাদেশ দাবা ফেডারেশন যখন আয়োজন করল স্কুল-ভিত্তিক দাবা প্রতিযোগিতার,তখন তার পৃষ্ঠপোষকতায় এগিয়ে এলেন আবুল খায়ের গ্রুপ,MARKS Active School ব্র্যান্ড কে সঙ্গী করে। লক্ষ্য একটাই স্কুলগামী শিশু-কিশোরদের দাবা খেলাই আগ্রহী করার পাশাপাশি আগামীর গ্র্যান্ডমাস্টারকে খুঁজে বের করে আনা। ৪ জুলাই, ২০২২ উদ্বোধন হওয়া এই প্রতিযোগিতায় ৬৪ জেলার ৭০ টি জোন থেকে ২০৬২টি স্কুল দাবা দলের ১২০০০ এর ও বেশি প্রতিযোগী সরাসরি অংশগ্রহণ করে এবং জেলা পর্যায়ের শেষে ৭০ টি জোন থেকে ৭০টি স্কুল দাবা দলকে বিভাগীয় পর্যায়ের জন্য নির্বাচিত করা হয়। বিভাগীয় পর্যায় শেষে ৮টি বিভাগ থেকে জেলার সংখ্যাধিকের ভিত্তিতে ১৬টি স্কুল দাবা দল নির্বাচিত করা হয় জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার জন্য এবং এই ১৬ টি স্কুল দাবা দলের মধ্যে ন্যাশনাল রাউন্ড, কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনাল শেষে আজ ফাইনাল ও তৃতীয় নির্ধারণী খেলা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় খেলোয়াড়দের পাশাপাশি স্কুলের অন্যান্য বাচ্চাদের দাবার প্রতি আকৃষ্ট করার জন্য মজার সব হাসি, খেলা, গান এবং দাবা সম্পর্কিত বিভিন্ন বিনোদনধর্মী অনুষ্ঠান নিয়ে আয়োজন করা হয় MARKS Active School Chess Carnival। যেখানে দাবা খেলার প্রতিযোগী ছাড়াও অংশ নেয় স্কুলের অন্যান্য শিক্ষার্থীরা। দেশব্যাপী সুবিশাল ৭টি MARKS Active School Chess Carnival এ অংশগ্রহণ করে ৩৪০০০ এর ও বেশি শিক্ষার্থী। গ্র্যান্ড ফিনালেতে চ্যাম্পিয়ন হয় সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় । রানার আপ হওয়ার গৌরব অর্জন করে ডিপিএস এসটিএস স্কুল এবং তৃতীয় স্থান অধিকার করে রাজারবাগ পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ। খেলা শেষে অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসাবে চ্যাম্পিয়ন টিমের হাতে তুলে দেওয়া হয় চ্যাম্পিয়ন ট্রফি এবং ১০ লক্ষ টাকা পুরস্কার। রানার আপ টিমকে দেওয়া হয় ট্রফি ও ৫ লক্ষ টাকা এবং তৃতীয় স্থান অধিকারকারী দল কে দেওয়া হয় ট্রফি এবং ৩ লক্ষ টাকা পুরস্কার। পরিশেষে অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃ জাহিদ আহসান রাসেল এম পি, মাননীয় প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।