আজ শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার, ০৮:৩৭ পূর্বাহ্ন
মঙ্গলবার, ০৪ এপ্রিল, ২০২৩   |   sonalisandwip.com
সন্দ্বীপের জন্মলগ্নের পর সরকারী হসপিটালে প্রথম সিজারিয়ান অপারেশন সম্পন্ন

বাদল রায় স্বাধীন :: সন্দ্বীপ উপজেলা ৫০ শর্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স গাছুয়ায় বিনামূল্যে সরকারি ব্যবস্থাপনায় প্রথম সফল সিজারিয়ান অপারেশন সম্পন্ন হয়েছে গতকাল।

সন্দ্বীপে সরকারী হসপিটালে স্বাস্থ্য সেবার সুযোগ খুবই অপ্রতুল। বহুতল বিশিষ্ট নান্দনিক ভবন ও কর্তব্যরত ডাক্তার থাকার পরও ইতিহাসে এই প্রথম সিজারিয়ান অপারেশন এই খবর শুনলেই সন্দ্বীপের স্বাস্থ্য সেবা সম্পর্কে আর বলার অপেক্ষা রাখেনা। কল্পনায় ভেবে নেওয়া যায় সব কিছু। তবে এমন শিরোনাম হওয়ার পিছনে সন্দ্বীপের ভৌগলিক সমস্যার পাশাপাশি বিচ্ছিন্ন দ্বীপ হওয়ার কারনে বৈদ্যুতিক ব্যবস্থা না থাকাটাই ছিলো এ দুরবস্থার কারন। বিভিন্ন সময়ে যন্ত্রপাতির ঘাটতি না থাকলেও যন্ত্রপাতি ব্যবহারের সুযোগ ছিলোনা। নতুন যন্ত্রপাতি আসলে প্যাকেট বন্ধী হয়ে পড়ে থেকে বিদ্যুৎে এর অভাবে সব প্যাকেটজাত অবস্থায় নষ্ট হয়ে যেতো।

গত কয়েকবছর পুর্বে সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ আসার পর আস্তে আস্তে স্বাস্থ্য খাতকে ঢেলে সাজানোর চেষ্টা করলেও সেই দিকে পিছিয়ে ছিলো সরকারী হসপিটাল গুলো। বিদ্যুৎ আসার পরে ও আগে জেনারেটর এর মাধ্যমে সন্দ্বীপ জেনারেল হসপিটাল ও স্বর্ন দ্বীপ ফাউন্ডেশন নামে দুটো বেসরকারী প্রতিষ্ঠান সাথে সাথে সিজারিয়ান অপারেশন শুরু করে। যদিও সেটাতে প্রায় ৩৫/৪০ হাজার খরচ পরতো। কিন্তু সেবাদানের প্রচেষ্টার ক্ষেত্রে সরকারী প্রতিষ্ঠান সে হিসাবে পিছিয়ে ছিলো ৭/৮ বছর।

সময়ের এ ব্যবধান সরকারী প্রতিষ্ঠানের ঢিলে ঢালা কর্মকান্ডের নজির বহন করে নিঃসন্দেহে। এখনো জরুরী কোন এক্সিডেন্ট বা হার্টের রোগী সহ সব রুগীরা সরকারী হসপিটালে প্রাথমিক চিকিৎসা মাত্র দিয়ে থাকে। এরপর সব রেফার করতে হয় চট্টগ্রামে। পথিমধ্যে সাগর পথে রাত বিরাতে ঝুকিপুর্ন নৌ-যানে করে উত্তাল সাগর পাড়ি দিয়ে রোগী পরিবহন করতে গিয়ে পথে হাজারো রুগীর মৃত্য এবং অনেক প্রসূতি মা রাস্তা, ঘাটে, এমন কি সাগরে নৌ-যানেও বাচ্চা প্রসব করেছে। এ-সমস্ত তথ্য শুনলে আধুনিক যুগের মানুষের কাছে মনে হবে সন্দ্বীপ প্রাগৈতিহাসিক যুগে রয়ে গেছে।

এতো অব্যবস্থাপনা ও সরকারী প্রতিষ্ঠানের দুরঃবস্থার মধ্যে এই প্রথম সিজারিয়ান অপারেশনে সন্দ্বীপে এটি টক অব দা সন্দ্বীপে পরিনত হয়েছে। যা নিঃসন্দেহে একটি সু-খবর। ৪ এপ্রিল ২০২৩ তারিখ রাত- ১২.৫ মিনিটে সফল অপারেশনের মাধ্যমে একটি পুত্র সন্তান জন্মলাভ করেছে। এমন খবরে মানুষের মাঝে একটা স্বস্থির খবরে পরিনত হয়েছে।

বর্তমান সরকার তথা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেকগুলো গুরুত্বপূর্ণ উদ্যোগের মধ্যে একটা হচ্ছে উপজেলা পর্যায়ে সরকারী হাসপাতাল গুলোতে ঝুঁকিপূর্ণ গর্ভবতী মায়েদের সম্পূর্ণ বিনামূল্যে সিজারিয়ান অপারেশন চালু করা। সে ব্যবস্থা নিশ্চিত করতে এমপি মাহফুজুর রহমান মিতার প্রচেষ্টাই সৃষ্টি হলো নতুন মাইলফলকের।

সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফলভাবে প্রথম সিজারিয়ান অপারেশনের আনুষ্ঠানিকতায় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মানস বিশ্বাস, গাইনি কনসালটেন্ট ডাঃ ফারজানা ইয়াছমিন, এনেস্থেসিয়োলজিস্ট ডাঃ মোঃ সাইফুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ আমির খসরু হৃদয় সহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

তবে বেসরকারী প্রতিষ্ঠানের দ্বারা প্রভাবিত হয়ে নতুন কোন সমস্যা সামনে এনে তা আবার বন্ধ হয়ে যেতে পারে এমনটা আশংকা করছে সুশীল সমাজের প্রতিনিধিরা। কোনভাবেই যাতে এই শুরু করা সিজারিয়ান অপারেশন বন্ধ হয়ে না যায় সেটার জন্য উপজেলা প্রশাসন সহ জনপ্রতিনিধিদের সতর্ক দৃষ্টি রাখার প্রয়োজন মনে করছে তারা।