আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৬:৫৪ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০৪ মে, ২০২৩   |   sonalisandwip.com
--

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হেলেন লা-ফেইভ বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতা সুরক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনের সময় এটার গুরুত্ব অনেক-সেটা স্থানীয় কিংবা জাতীয়, যে নির্বাচনই হোক না কেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচনে সাংবাদিকদের পর্যবেক্ষণ করতে হবে এবং তার তথ্য জনগণকে জানাতে হবে। সাংবাদিকরা ভয়ভীতি ও সহিংসতা উপেক্ষা করে যাতে কাভার করতে পারেন, সেই সুযোগ থাকতে হবে।

তিনি বুধবার ঢাকায় আমেরিকান সেন্টারে এক আলোচনায় এসব মন্তব্য করেন। আন্তর্জাতিক সংস্থা মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের তরফে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে এই আলোচনার আয়োজন করা হয়। এতে কানাডার হাইকমিশনার ও নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত এবং সাংবাদিক রোজিনা ইসলাম বক্তব্য দেন। মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের সদস্য দেশগুলোর কূটনীতিক এবং ২০টির বেশি মিডিয়ার সাংবাদিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদিকে মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা জনগণের তথ্যের অধিকার সমর্থন করছি এবং সেসব সাহসী সাংবাদিকের অবদান স্বীকার করছি, যারা সত্য উদ্ঘাটন করেন এবং আমাদের দায়বদ্ধ রাখেন।

অনুষ্ঠানে হেলেন লা-ফেইভ বলেন, সাংবাদিক যাতে তাদের সংবাদের উৎসকে সুরক্ষিত করতে পারেন, সেই সুযোগও থাকতে হবে। সংবাদপত্রের স্বাধীনতার জন্য সরকার, মিডিয়ার মালিক, সিভিল সোসাইটির নেতা, রাজনৈতিক দল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব রয়েছে। রাজনৈতিক নেতারা যখন বক্তব্য দেন, তখন যেন তারা দায়িত্বশীলতা বজায় রাখেন। কোনো রিপোর্ট সম্পর্কে একমত না হলে কেন একমত নন, সেটা বলতে পারেন। কিন্তু এর বদলে সাংবাদিকের বিরুদ্ধে বলা বিপজ্জনক। তিনি বলেন, সাংবাদিকতা কোনো অপরাধ নয়। সাংবাদিকদের শাস্তি দেওয়া উচিত নয়। সাংবাদিককে তাদের পেশাগত কাজ করার দায়ে বিরুদ্ধে অপরাধমূলক চার্জ আনাও উচিত নয়। তিনি বলেন, মিডিয়ার স্বাধীনতা সুরক্ষা করা হলে সমাজ নানান দিক দিয়ে উপকৃত হয়। ওই সমাজ অনেক সমৃদ্ধ হয়। যেসব দেশে মিডিয়ার স্বাধীনতা আছে, ওইসব দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধিও বেশি হচ্ছে। অবাধ গণমাধ্যম স্বচ্ছতা নিশ্চিত করে। স্বচ্ছতা নিশ্চিত হলে জবাবদিহি নিশ্চিত হয়। জবাবদিহি নিশ্চিত হলে দুর্নীতি প্রতিরোধ হয়। সাংবাদিক মানবাধিকার সুরক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা হলো উজ্জ্বল আলোর মতো, যা সমাজের অন্ধকার কোণগুলোয় জ্বলে থাকে। আসুন, আমরা একসঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার মূলনীতিগুলো সমুন্নত রাখি এবং এই আলোকে সমুজ্জ্বল রাখি।