আজ শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার, ০৪:৫৫ অপরাহ্ন
রবিবার, ১৪ মে, ২০২৩   |   sonalisandwip.com
--

কর্নাটকের বিধানসভা ভোটের ফল প্রকাশ হয়েছে। সারা রাজ্য থেকে এবার ৯ জন মুসলিম প্রার্থী জয়ী হয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন গুলবর্গা উত্তরের প্রার্থী কানিজ ফাতিমা। এছাড়াও জয়ী হয়েছেন রামানাগার থেকে ইকবাল হুসেন, বিদার থেকে রাহিম খান, শিবাজি নগর থেকে রিজওয়ান আরশাদ, নরসিমরাজা থেকে তানভির সাইত, বেলগাঁও উত্তর থেকে আসিফ সাইত।

ইউটি খাদির জয়ী হয়েছেন ম্যাঙ্গালুরু থেকে। শান্তিনগর থেকে এন এ হারিস। কামরাজ পেট থেকে জামির আহমদ খান। জামির আহমেদ তিন বারের এমএলএ। এবার বিজেপি তাকে হারাবার জন্য জবরদস্ত প্রার্থী ভাস্কর রাওকে নামিয়েছিলেন। কিন্তু বিপুল ভোটে জয়ী হলেন বি জেড জামির আহমেদ। ব্যাঙ্গালুরুর কামরাজপেট বিধানসভা কেন্দ্র থেকে জামির আহমেদ হারিয়ে দিলেন বিজেপি ও জেডিএস উভয় হেভিওয়েট প্রার্থীকে। জেডিএস প্রার্থী সি গোবি¨রাজের থেকে ৫৫ হাজার ভোটে এগিয়ে রয়েছেন জামির আহমেদ।

শুধু কামরাজপেট নয়, অধিকাংশ আসনে কংগ্রেস প্রার্থীদের জয়ের ব্যবধান ৩০ হাজার থেকে ৫০ হাজার। হাড্ডাহাড্ডি লড়াই বলে কিছুই দেখা গেল না কর্নাটকে। ক্ষুব্ধ মানুষ বয়কট করেছে শাসকদলকে তার প্রমাণ পাওয়া যাচ্ছে ভোটের ফলাফল প্রকাশের পরেই। উল্লেখ্য, জামির আহমেদের এক মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল ভোটের আগেই। তিনি বলেছিলেন, কর্নাটকে মুসলিমরাও অন্যান্য গোষ্ঠীর থেকে সংখ্যায় কম নয়। এটা নিয়ে বিতর্ক তৈরি করে গেরুয়া শিবির।

২০১৮ বিধানসভায় ছিলেন ৭ জন মুসলিম বিধায়ক। সকলেই কংগ্রেস থেকে। তাদের মধ্যে থেকে পুনর্বার জয়ী হলেন কানিজ ফাতিমা, তানভির সাইত, আবদুল খাদির, রাহিম খান ও এন এ হারিস। উল্লেখ্য, কর্নাটক বিধানসভায় ১৯৭৮ সালে ছিলেন ১৬ জন মুসলিম বিধায়ক। সূত্র : পুবের কলম