আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৫:০১ অপরাহ্ন
শনিবার, ০৬ অক্টোবর, ২০১৮   |   sonalisandwip.com
শিক্ষক দিবস ও একজন ভূবন স্যার

:: এস এম জাকিরুল আলম মেহেদী ::

শিক্ষক হচ্ছেন এক জন ছাত্রের আয়না। আয়নায় যেমন নিজের ছবি দেখা যায় তেমনি ছাত্রের মাঝে দেখা যায় শিক্ষকের প্রতিচ্ছবি। আদর্শ বান শিক্ষক দেশের আদর্শ নাগরিক সৃষ্টিতে ছাদকায়ে জারিয়া হিসাবে বেঁচে থাকেন। আল্লাহর রাসুল (সাঃ) অনেক যুদ্ধবন্ধীকে মদিনায় জ্ঞান ও বিজ্ঞান শিক্ষা প্রদানের বিনিময়ে মুক্তি দিয়ে ছিলেন। এখানে শিক্ষা দানে শিক্ষকের মর্যাদাকে বড় করে দেখানো হয়েছে। পারিবারিক শিক্ষায় এক জন ছাত্র আসল শিক্ষা লাভ করে।

ছোট বেলায় আমার শিক্ষার হাতে খড়ি ভুবন স্যারের কাছে। ভুবন স্যার দলিত সমাজের লোক। সম্ভবত ধোপী সম্প্রদায়। নিরহ ভদ্র, প্রচন্ড মেধাবী ও গরীব মানুষ।অভাবের কারনে তিনি এস এস সি পরীক্ষা দিতে পারেনি।আমি যখন ২য় শ্রেনীতে পড়ি তখন আমার বাবা ওনাকে আমার হাউজ টিউটর নিয়োগ দেন।ঐ সময়ে আমাদের সমাজে ভুবন স্যারকে দেখতাম মানুষে বিষম তৃরষ্কার করে ভুবোন্না বলে ডাকতো।আমি ও না বুঝে আমার বাবার সামনে একদিন স্যারকে ভুবোন্না বলে সম্ভোধন করি, সাথে সাথে বাবা আমাকে কঠিন শাস্তি দিয়ে বলেন "আমার সন্তান তার শিক্ষককে এমন ব্যাবহার দিল যা ভাবলে আমার মরে যেতে ইচ্ছা করে"। সে দিন রাতে ভুবন স্যার আসলে আমি স্যারের পাঁ ছুঁয়ে ক্ষমা চাইলাম।বাবার এমন শাসন দেখে সে দিন ভুবন স্যার নিজেই কান্না করে বলেছেন, আমি অনেক ছেলে মেয়েকে পড়াইছি ও পড়াচ্ছি কিন্তু কোন পরিবারে এমন সন্মান পাইনি।

সে দিনের শিক্ষা আজ ও স্মরন করি,বর্তমানে ভুবন স্যার লন্ডির দোকানে কাজ করে, আমার সাথে দেখা হলে আমি বিনয়ের সাথে কুশল বিনিময় করলে মানুষ তাকিয়ে থাকে কেন মিয়া বাড়ীর ছেলে ভুবোন্না কে এমন শ্রদ্ধা করে।আমার কাছে ভুবন স্যার এক জন পথ প্রদর্শক আলোক বর্তিকা। শিক্ষক যে ধর্মের হউক না কেন বা যে পেশায় থাকুক না কেন সে আমার গুরু জন। প্রফুল্ল ঠাকুর আমার বাবার শিক্ষক ছিলেন, বাবাকে দেখেছি মহেশ বাবুদের বাড়ীতে বাবা প্রফুল্ল ঠাকুরের পা চিপে দিতে। প্রফুল্ল ঠাকুর বলতো তোমার ছেলে মেয়েরাও আদর্শ নাগরিক হবে এ দেশের। যে দেশে শিক্ষকের মর্যাদা নেই সে দেশে সু-সভ্য নাগরিকের জন্ম হয়না।

অামার প্রান প্রিয় সকল শিক্ষকদের প্রতি রইলো মহান শিক্ষক দিবসের শুভেচ্ছা। সকলের প্রতি রইলো অামার অন্তরের অন্তরস্থল হতে বিনম্র শ্রদ্ধা ও স্বশ্রদ্ধ সালাম।জীবনের প্রতিটি পর্যায়ে অাপনাদের অবদান অনস্বীকার্য। অাপনাদের দোয়া ও অনুপ্রেরণা অামার সাফল্যের চাবিকাঠি। জীবনের প্রতিটি পরতে পরতে রয়েছে অাপনাদের দোয়া ও পরামর্শ। অাপনাদের অাদর্শে অাদর্শিত হয়ে যেন কাটিয়ে দিতে পারি বাকীটা জীবন সেই ইচ্ছে থেকেই কর্ম হিসেবে বেছে নিয়েছি অাপনাদের মত মহান পেশা। সারাজীবন অাপনাদের ছায়াতলে জায়গা চাই। অাপনাদের কাছে দোয়াপ্রার্থী। অামার অারোও অনেক শিক্ষক অাছেন যারা অামার পরম শ্রদ্ধেয়। তাদের জন্যও রইলো শিক্ষক দিবসের শুভেচ্ছা।

লেখক : সাবেক শিক্ষক ও পরিচালক.. হালিশহর মহিলা কলেজ, চট্টগ্রাম।