আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ১০:৫৩ অপরাহ্ন
সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮   |   sonalisandwip.com
না। এটি কোন খাল কিংবা বাড়ির ড্রেন নয় ? এটি দক্ষিন সন্দ্বীপ সারিকাইত ইউনিয়নের ঐতিহ্যবাহী দারুল-উলম সড়কের অংশ বিশেষ

না। এটি কোন খাল কিংবা বাড়ির ড্রেন নয় ? এটি দক্ষিন সন্দ্বীপ সারিকাইত ইউনিয়নের ঐতিহ্যবাহী দারুল-উলম সড়ক । সওদাগর হাট টু দারুল-উলম মাদ্রাসা এক সময় বেহাল দশা ছিলো এই রাস্তাটার ।

যাহোক, বিগত বছর খানেক আগে দারুল-উলম মাদ্রাসা থেকে টানা সায়েদ মার্কেট ক্রস করে মুন্সি বাড়ি পর্যন্ত এটি পাকাকরণ করা হয়েছে ।

যে জন্যে অবশ্যই কৃতজ্ঞতা জানাই ও আন্তরিকভাবে ধন্যবাদ জানাই সন্দ্বীপের মাননীয় এমপি সাহেব সহ এই রোডটি পাকাকরণ করতে যারা সহযোগী ছিলেন তাদের প্রতি। তবে দুঃখের বিষয় শেষ বলে গুজব ছড়িয়েছে অনেকে কিন্তু শেষ হয়নি ।

হুমমম বলছিলাম, এই সড়কের কথা- কথা ছিলো দারুল-উলুম সড়ক পুরাটা পাকাকরণের এবং আকাশ পৃথিবীকে ভন্ডরা জানিয়েও দিয়েছে দারুল-উলম সড়কের কাজ সমাপ্ত আর কাঁচা নেই ।

যেটি মাননীয় এমপি সাহেব সওদাগর হাট মসজিদ, মন্দির কমিটির সাথে গত বছরের এক মতবিনিময় সভায় বলেন। উনি বলেছিলেন দারুল-উলম সড়ক যে বাকি আছে তা আমি জানিনা। যাহোক অতিদ্রুত অ-সমাপ্ত রাস্তার পাকাকরণ কাজ সমাপ্ত করা হবে।

জানিনা এটি কখন সমাপ্ত হয়, তবুও আশা রাখছি ।

এখন প্রশ্ন হল, পাকাকরণের আগে অন্তত ভালো করে মাটি দিয়ে ভরাট করলেও রাস্তাটি চলাচলের উপযোগী হতো । এই ব্যস্তময় রাস্তা দিয়ে চলাচল করতে হয় পশ্চিম সাঃ সঃ প্রাঃ বিদ্যালয়ের কোমলমতি ছাত্রছাত্রীদের, এই রাস্তা দিয়ে আসে সওদাগর হাট মসজিদের অনেক মুসল্লিগণ, এই রাস্তা দিয়ে চলাচল করতে হয় সওদাগর হাটের ক্রেতা-বিক্রেতাদের, এই রাস্তা দিয়ে চলাচল করতে হয় মাধ্যামিক স্কুলে সহ কলেজ যেতে অনেক ছাত্র-ছাত্রীদের, এই রাস্তা দিয়ে চলাচল করতে হয় জগন্নাথ মন্দিরে আশা দূর দুরান্ত থেকে আগত অনেক সনাতনধর্মীদের।

কিন্তু কিভাবে সম্ভব এমন একটি রাস্তা দিয়ে পথচলা?

বর্ষার বৃষ্টিতে জোয়ারের পানির মত ভেসে থাকে এটি, তার উপর আবার মরার উপর খরার গা চলাচল করে মালবাহী ট্রাক তছনছ করে দেয় পুরা রাস্তাকে, এই ছন্নছাড়া রাস্তা দিয়ে চলাচল করতে হয় ছোট শিশু থেকে শুরু করে বৃদ্ধদের।

সবাই তামাশা দেখে কেউ পাকাকরণতো দূরের কথা মাটি দিয়ে ভরাট করতেও এগিয়ে আসেনা ।

এমতাবস্থায়, আমরা কয়েকজন মিলে সিদ্ধান্ত নিয়েছি সারিকাইত এর প্রতিটি রিয়েল সামাজিক সংগঠন এক হয়ে এই রাস্তাটি উপযোগী করতে কাধে কাধ মিলিয়ে, হাতে হাত রেখে চেষ্টা করবো। সারিকাইত এর প্রতিটি সামাজিক সংগঠনের প্রতিনিধি সহ সচেতন যুবসমাজ মতামত দিলে খুশি হবো। সবাই একমত থাকলে ইনশাআল্লাহ্ শিগ্রই এক সাথে বসে সবার মতামতের ভিত্তিতে কার্যকরণ ঠিক করবো।

চলো বদলে দি

চলো বদলে যায়।

সন্দ্বীপ থেকে : মো. মাসুদ রানা, ইচ্ছেশক্তি স্পোর্টিং ক্লাব সন্দ্বীপ (সওদাগর হাট)