আজ বৃহস্পতিবার, ০৫ আগস্ট, ২০২১ || ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ০৭:৩২ পূর্বাহ্ন
বুধবার, ২৪ মার্চ, ২০২১   |   sonalisandwip.com
উপকূলীয় এলাকা সন্দ্বীপে যুব কর্মসংস্থান বিষয়ক প্রেসকনফারেন্স অনুষ্ঠিত

সন্দ্বীপে গনতান্ত্রিক সু-শাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহন প্রকল্পের উদ্যোগে এবং অক্সফ্যাম ইন বাংলাদেশে ও সেন্টার ফর পলিসি ডায়ালগ এর পরিচালনায় ও ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহযোগিতায় উপকূলীয় এলাকায় যুব কর্মসংস্থান বিষয়ক প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

আজ ২৩ মার্চ এসডিআই আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্রে অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে সভাপতিত্ব করেন রিকল প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী শ্যামল রায়। প্রকল্পের কমিউনিটি মোবিলাইজার মোঃ ফারুক এর সঞ্চালনায় প্রেস কনফারেন্সে সামাজিক দায়বদ্ধতার উপর সংগৃহীত তথ্য উপাত্ত ও পরামর্শ পত্র উপস্থাপন করেন ইয়ুথ গ্রুপ সদস্য শামীমা আক্তার জেনি।

এরপর যুব কর্মসংস্থানে কি কি সমস্যা ও সীমাবদ্ধতা রয়েছে এবং সেগুলোর উত্তোরনে প্রদানকৃত পরামর্শ পত্রের উপর আলোচনায় অংশগ্রহন করেন আজিমপুর ইউপি চেয়ারম্যান আব্দুল আজিজ, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী কর্মকর্তা মোঃ শামসুল আলম, মাষ্টার বিষ্ণুপদ রায়, মাষ্টার ফজলুল করিম বাবুল, মাষ্টার ইসমাঈল হোসেন, মাষ্টার আব্দুর রহমান, সাংবাদিক যথাক্রমে ইলিয়াস কামাল বাবু, সাইফুল ইসলাম ইনসাফ,সুফিয়ান মানিক, ইলিয়াস সুমন, সিবিও লিডির ফাতেমা বেগম,খালেদা বেগম ও মনির হোসেন প্রমু্খ।

বক্তারা বলেন বেকার সমস্যা যুবকদের আস্তে আস্তে হতাশায় নিমজ্জিত করছে তাই যুবকরা এক পর্যায়ে বিভিন্ন অনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত হওয়া সহ মাদকাসক্ত ও জঙ্গীবাদের মতো ধ্বংসাত্বক বিষয়ের সাথে জড়িয়ে যাচ্ছে। তাই যুবকদের জন্য যে সমস্ত সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যুব উন্নয়নে কাজ করছে তারা যুবকদের জন্য বরাদ্ধকৃত সকল সেবা তাদের দোড়গোড়ায় পৌঁছিয়ে দিতে হবে এবং তৃনমুলের যুবকদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করা প্রয়োজন। এছাড়াও তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন প্রশিক্ষন ব্যবস্থা, প্রনোদনা প্রদান,স্বল্প সুদে ঋনদান এবং যুব উন্নয়ন অধিদপ্তরের লোকবল ঘাটতি পুরন করতে হবে। যেখানে বাংলাদেশের যুবকদের বিশাল অংশ বেকার সেখানে যুব উন্নয়ন অধিদপ্তরে লোকবল ঘাটতি আমাদের ব্যাথিত করে এবং তা প্রশ্ন সাপেক্ষ তাই সরকার এ বিষয়টির দিকে বেশী বেশী মনোযোগী হতে হবে।

# বাদল রায় স্বাধীন