আজ শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৭:৩২ পূর্বাহ্ন
রবিবার, ১৬ অক্টোবর, ২০২২   |   sonalisandwip.com
মালয়েশিয়ায় ১৫ বাংলাদেশিসহ ৫০১ অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন বিভাগ

মালয়েশিয়ায় ১৫ বাংলাদেশিসহ ৫০১ অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন বিভাগ। ১৪ অক্টোবর শুক্রবার রাতে সেলাঙ্গর রাজ্যের শাহ আলম সেকশন ২২-এর একটি শিপিং কোম্পানির গুদামে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

স্থানীয় জনসাধারণের তথ্যের ভিত্তিতে এসব অবৈধ অভিবাসীর কার্যকলাপ ও গতিবিধি দীর্ঘদিন পর্যবেক্ষণের পর অভিযান চালিয়ে এদের আটক করা হয়েছে বলে সেলাঙ্গর রাজ্যের অভিবাসন বিভাগের উপ-পরিচালক তরমিজি তালিব আলি জানিয়েছেন।

তার নেতৃত্বে এ অভিযানে যোগ দেন সেলাঙ্গর রিইনফোর্সমেন্টের ৭৮ জন কর্মকর্তা ও জাতীয় নিবন্ধন বিভাগের (জেপিএন) ৪ জন কর্মকর্তা।

১৫ অক্টোবর শনিবার দেশটির সিনার হারিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে- আটকৃতদের অনেকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। অনেকের কাছে বৈধ কোনো ভ্রমণ নথি ছিল না। তারা অবৈধভাবেই দেশটিতে বসবাস করছিল। তাদের বেশিরভাগই নির্মাণ প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা ও নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করছিলেন।

আটক বিদেশিদের মধ্যে রয়েছে ভারতের ৩১৮, নেপাল ১৬, বাংলাদেশ ১৫, ইন্দোনেশিয়া ৬২, শ্রীলংকা ৭৯ ও মিয়ানমারের ১১ নাগরিক। আটকৃতদের বয়স ১৫ থেকে ৫২ বছরের মধ্যে।

এর আগে কখনো এই গুদামে অভিযান চালানো হয়নি। এ অভিযানে ১১৩ জন স্থানীয় নাগরিকসহ মোট ৬১৪ জনের কাগজপত্র পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে যাদের কোনো বৈধ কাগজপত্র নেই, অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ অনুযায়ী এমন ৫০১ বিদেশিকে আটক করা হয়েছে।

এছাড়া বৈধ নথি ছাড়া শ্রমিকদের কাজ করার অনুমতি দেওয়ায় মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।