আজ রবিবার, ১৯ মে, ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ রবিবার, ০৭:২২ পূর্বাহ্ন
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪   |   sonalisandwip.com
সন্দ্বীপে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে বর্নাঢ্য কলেবরে

বাদল রায় স্বাধীন;; সোনালী সন্দ্বীপ ::

  সারা দেশের ন্যায় সন্দ্বীপেও বর্নাঢ্য কলেবরে অনুষ্ঠিত হয়েছে প্রাণিসস্পদ প্রদর্শনী মেলা-২০২৪। উপজেলা প্রাণি সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প এলডিডিপি  এবং প্রাণিসম্পদ অধিদপ্তর বাংলাদেশ এর আয়োজনে উপজেলা প্রাণিসম্পদ অফিস সংলগ্ন মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়েছে গত ১৮ এপ্রিল।

এবারের  প্রতিপাদ্য বিষয ছিলো "প্রাণিসম্পদে ভরব দেশ, গড়ব স্মার্ট বাংলাদেশ"।

উক্ত প্রদর্শনী মেলায় সন্দ্বীপের বিভিন্ন প্রান্তের ক্ষুদ্র, মাঝারী ও বড় খামারীরা তাদের উৎপাদিত বা পালিত পশুর সর্বোচ্চটা এনে এ মেলার প্রায় ৪০ টি স্টলে সেগুলো প্রদর্শন করেন।

রাজধানীর আগারগাঁও এর পুরোনো বাণিজ্য মেলা মাঠ থেকে সারাদেশের এই মেলার ভার্সুয়ালী  উদ্বোধন করেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। মেলা ও প্রদর্শনী অনুষ্ঠান শেষে ৪টি ক্যাটাগরীতে ১০ জন শ্রেষ্ঠ খামারীকে পুরস্কৃত ও সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

পুরস্কারের জন্য গরু ও মহিষ পালনকারী ২ জন, ছাগল ও ভেড়া পালনকারী ২ জন, পোল্ট্রি ক্ষেত্রে ২ জন এবং নতুন প্রযুক্তির উদ্ভাবক ২ জন সহ সর্বমোট ১০ জন খামারী সন্মাননা প্রাপ্ত হন।  

সন্দ্বীপে প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ফিতা কেটে  মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রিগ্যান চাকমা ।

সভার সভাপতি হিসাবে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাণী সম্পদ কর্মকর্তা আলী আজম। সন্মানীত অতিথি  ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইসমাঈল, হারামিয়া ইউপি চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন,উপজেলা ভেটেরিনারি এ্যাসোসিয়শনের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম,সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক সহ ডেইরি ও পোল্ট্রি এ্যাসোসিয়েশনের বিভিন্ন নেতৃবৃন্দ ও বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি বৃন্দ।

সভায় বক্তারা বলেন প্রাণী সম্পদ বিভাগ আমাদের খাদ্যভাব পুরন সহ আমিষ ও পুষ্টিচাহিদা পুরন করে। এবং প্রাণী বা গবাদি পশু পালন করে লক্ষ লক্ষ পরিবার নিজেদের জীবিকা নির্বাহ করে। তাই প্রাণী সম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির জন্য বর্তমান সরকার অনেক গুলো যুগান্তকারী ও সাহসী পদক্ষেপ নিয়েছে।যার কারনে এ বিভাগ দিন দিন সমৃদ্ধ হয়েছে এবং নতুন নতুন উদ্যোক্তা তৈরি ও উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।এই জাতীয় প্রদর্শনীর তাই অনেক গুরুত্ব রয়েছে।