আজ বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ || ৪ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ০৭:১১ পূর্বাহ্ন
শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪   |   sonalisandwip.com
চট্টগ্রামের বাঁশখালীতে ঠোঁট কাটা ও তালু কাটা চিকিৎসার সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আন্তর্জাতিক দাতা সংস্থা স্মাইল ট্রেন ও বেসরকারি উন্নয়ন সংস্থা শিশুর হাসি সামাজিক সংস্থা আয়োজনে স্বাস্থ্য কেন্দ্রের সেমিনার হলে ঠোঁট কাটা, তালু কাটা ও মাড়ি কাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা বিষয়ক সচেতনতামূলক সভা গত ১০সেপ্টেম্বর'২৪ মঙ্গলবার সকাল ১০টা অনুষ্ঠিত হয়।

হেলথ ইন্সপেক্টর মোঃ আবদুস সবুর এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সব্যসাচী নাথ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমওডিসি ডাঃ মুহাম্মদ ইমরান হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার সকল স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী ও সিএইচসিপি বৃন্দ সহ স্মাইল ট্রেন চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালের প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ সাফায়াত খান ও শিশুর হাসি সামাজিক সংস্থার জেলা প্রতিনিধি মোঃ আরাফাত এলাহি।

সভায় ঠোঁট কাটা ও তালু কাটা সমস্যার বিনামূল্যে চিকিৎসা বিষয়ক বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। প্রতি বৃহস্পতিবার চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালে এ ধরনের সমস্যাগ্রস্থ রোগীদের হাসপাতালে থাকা, অপারেশন ও ঔষধপত্র সহ যাবতীয় সেবা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ডাঃ সব্যসাচী নাথ বলেন, ঠোঁট কাটা ও তালু কাটা একটি জন্মগত সমস্যা। এটি কোন অভিশাপ নয়। কেবলমাত্র অপারেশনের মাধ্যমেই এই সমস্যার সমাধান সম্ভব। তাই ঝাড় ফুঁক সহ অন্য চিকিৎসায় সময় নষ্ট না করে সঠিক বয়সে অপারেশন করানো উচিত।

মূল আলোচনায় মোঃ সাফায়াত খান বলেন, স্মাইল ট্রেন বাংলাদেশ সহ বিশ্বের ৯০টি দেশে ঠোঁট কাটা, তালু কাটা ও মাড়ি কাটা রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করছে। এ ধরনের রোগীদের প্লাস্টিক সার্জারি করা হয়। এটি ব্যয়বহুল বিধায় গরীব রোগীরা এই অপারেশন করাতে পারেন না। ফলে তারা মানবেতর জীবনযাপন করেন।

এ ধরনের রোগী থাকলে হট লাইন নাম্বারসমূহে (০১৮২৫-৪৪২৩২২, ০১৮৭৩-০৩৩৯৭০) যোগাযোগের জন্য সকলের প্রতি বিনীত অনুরোধ জানান।