আজ শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ১০:০০ পূর্বাহ্ন
রবিবার, ২২ জুলাই, ২০১৮   |   sonalisandwip.com
সন্দ্বীপের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন : এ আশা টুকু করতে পারি না ?

। । . আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন । ।

সন্দ্বীপের উন্নয়ন নিয়ে সন্দ্বীপবাসীর যে আগ্রহ আজ অবধি দেখা গেছে তার প্রশংসা না করে উপায় নেই । যার ক্ষমতা আছে তার যেমন সন্দ্বীপের উন্নয়নের ইচ্ছা আছে, যার কোন ক্ষমতা নেই তার তেমন সন্দ্বীপের উন্নয়নের ইচ্ছা রয়েছে । আর উন্নয়নের এ ইচ্ছার প্রথম লাইনের প্রথম শব্দটি হচ্ছে সন্দ্বীপের “যোগাযোগ” ব্যবস্থার উন্নয়ন । আর এখন সন্দ্বীপবাসীর প্রথম এবং একমাত্র চাওয়া “যোগাযোগ” ব্যবস্থার উন্নয়ন হওয়া । সন্দ্বীপবাসীর প্রানের দাবী বলা যায় এ যোগাযোগ উন্নয়ন । কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও তার কোন ছোঁয়া আমরা পাইনি । আমরা সব সময় ভাগ্যকে মেনে নিয়ে শান্তনা নেয়ার চেষ্টা করেছি । তার জন্য সময় সময় দুঃখ প্রকাশ ছাড়া আর কিইবা আমাদের করার ছিল ?

 

বিষয়টি নিয়ে যতই লেখি আর যতই বলি “যোগাযোগ” ব্যবস্থার উন্নয়ন এতটা সহজ নয় । কিন্তু কিছুই করার ছিল না তাও নয় । লঞ্চটা মান সম্মত করা গেলেও একটা উন্নয়ন হতো । ঘাঁটে একটা ফেরী দেয়া হলেও একটা উন্নয়ন হতো । কিন্তু আমাদের ভাগ্যে এখনও তাও ঘটেনি । যা টুকটাক কিছু করতে চেষ্টা করছেন তাও বিভিন্ন জটিলতায় আটকে থাকে । আর এটুকুও হচ্ছে সন্দ্বীপের মানুষের আন্তরিক চেষ্টা, লেখা লেখি, ভালবাসার কারনে । সবার এমন আপ্রান চেষ্টার জন্য সকল সন্দ্বীপবাসীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা । প্রত্যেক কাজের জন্য সবার আগে প্রয়োজন আন্তরিকতার । সেটা মানুষের আছে । সবার এমন আন্তরিক চেষ্টা সেও কি কম কিছু ?

 

সন্দ্বীপের জম্ম সাগরের বুকে । তাও আবার উত্তাল মোহনায় । নদী ভাঙ্গন, তীব্র স্রোত সন্দ্বীপের উন্নয়নের বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে । কিন্তু উন্নয়নশীল বাংলাদেশে অবস্থান করে আমরা এখন আশা করতে পারি আমাদের উন্নয়নের সকল অন্তরায়কে অতিক্রম করার সময় এসেছে । বাংলাদেশে অনেক বড় বড় সেতু নির্মাণ হয়েছে আমাদের সামর্থে । অগ্রগণ্যতায় হয়তো আমরা পিছনে ছিলাম । কিন্তু এখণ আমাদের বিবেচনা করার সময় এসেছে । আমরা এখন এগার লাখ রহিঙ্গা শরণার্থীকে পালন করতে পারছি । সন্দ্বীপের মানুষ নিশ্চয় শরণার্থীদের চেয়ে অবহেলিত নয় ? সেটা দেশবাসী, সরকার, প্রশাসনের কাছে আমরা আশা করিনি । কারণ আমাদের সন্দ্বীপবাসীও রাজনীতি, সরকার, প্রশাসনে কম নেই । তেমনটা আমাদের মনেও হয়নি । এমন ধৈর্যও কি কম কিছু ?

 

শিল্প বানিজ্যের উন্নয়নের দিকে তাকিয়ে অনেক সময় উন্নয়ন হয়ে থাকে । আমাদের তেমন শিল্প বা বানিজ্যে উন্নয়ন না হলেও আমরা সন্দ্বীপবাসী কেউ বসে নেই । যোগাযোগ ব্যবস্থার সমস্যার কারনে কেউ শিল্প বিপ্লব ঘটিয়েছে সন্দ্বীপের বাইরে । যোগাযোগ অবকাঠামোর সমস্যার কারনে কেউ বানিজ্য বিপ্লব ঘটিয়েছে সন্দ্বীপের বাইরে ।

অপর দিকে আমাদের বৈদেশিক মুদ্রা আহরণের ইতিহাস অনেক পুরানো । সারা দেশ আমাদের প্রশংসা করে থাকেন । সন্দ্বীপের যোগাযোগের কারনে সন্দ্বীপের তেমন কোন ব্যবসা, শিল্প করার সাহস করতে পারে না । কিন্তু একবার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে নিশ্চয় সব কিছুকে ছাপিয়ে সন্দ্বীপের উন্নয়ন সন্দ্বীপ নিজেই করতে পারার মত সামর্থ রাখে । সন্দ্বীপবাসীর বুকে এমন আশা করতে পারাও কি কম কথা ?

 

দেশের উন্নয়নের মধ্যে সন্দ্বীপও পড়ে । একটি দেশে এমন একটি ভূখণ্ড অবহেলিত থাকলে সে দেশের উন্নয়নের পরিপূর্ণতা থাকে না । আমাদের শক্তি সমর্থ আগের চেয়ে অনেক গুন বেড়েছে । আমাদের উন্নয়ন বাজেট অনেক বড় হয়েছে । আমাদের আভ্যন্তরীণ আয় বৃদ্ধি পেয়েছে । আমাদের দেশ এখন উন্নয়নশীল দেশ । এখন নিশ্চয় আমরা আমাদের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন আশা করতে পারি । সুন্দর একটি যোগাযোগ ব্যবস্থা সন্দ্বীপকে একটা নতুন মাত্রা দিতে পারে । সে সব করতে সরকার তথা প্রশাসনের বাড়তি কোন পরিকল্পনা, বরাদ্দের প্রয়োজন হবে না । যেমন রাস্তা হলে বিদ্যুতের লাইন যাবে । বিদ্যুৎ গেলে জীবন মান সবই বদলে যাবে । বদলে যেতে পারে সন্দ্বীপের অন্যান্য সব ব্যবস্থা । মুছে যেতে পারে সন্দ্বীপের দীর্ঘদিনের দুর্ভাগ্যের অভিশাপ । এমন অভিশাপ হতে কি আমাদের মুক্ত করা যায় না ?

আর একটু সমন্বিত চেষ্টা করুন সকলে মিলে । রাজনীতি, সরকার, প্রশাসনকে বুঝাতে বিরক্ত না হয়ে ধৈর্য সহকারে চেষ্টা করুন । আপনাদের পক্ষে অবশ্যই সম্ভব বুঝানো । আমাদের ছোট্ট দাবীটা রাজনীতিক, সরকার, প্রশাসনের পূরণ করা এখন কেবল সময়ের ব্যপার মাত্র । দল, মত, চিন্তা, চেতনার ভিন্নতা থাকতে পারে, কিন্তু সন্দ্বীপের উন্নয়নের বিষয়ে সবাই যে এক মত তাতে আমাদের কোন সন্দেহ নেই ।

আশা করি সকল স্তরের সবাই যে যেখানে আছেন, যার যতটা সুযোগ আছে ঠিক ততটা চেষ্টা করতে ক্লান্ত হবেন না । কারণ এটা আমাদের সমস্যা, আমাদেরই চেষ্টা করে লাগব করতে হবে । সবার যেন সুমতি হয় আমাদের সন্দ্বীপের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে । ভাগ্য বদলে এলাকাবাসী, দেশ, মানুষ, রাজনীতিক, সরকার, প্রশাসন থেকে কি আমরা এ আশা টুকু করতে পারি না ?

 

লেখক – সাহিত্যিক এবং সমসাময়িক বিষয় লেখক