আজ শুক্রবার, ০৩ মে, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার, ০৩:৫১ অপরাহ্ন
মঙ্গলবার, ০১ আগস্ট, ২০২৩   |   sonalisandwip.com
সন্দ্বীপে কবি বেলাল মোহাম্মদ এর স্মরণ সভা অনুষ্ঠিত

ইলিয়াস কামাল বাবু :: সন্দ্বীপের কৃতি সন্তান,স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা,  স্বাধীনতা পদক ও বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি বেলাল মোহাম্মদ এর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ ও বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার উদ্যোগে এক স্মরণ সভার আয়োজন করা হয়।

সন্দ্বীপ এনাম নাহারস্থ হোটেল তাজ এর হল রুমে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার আহবায়ক সাংবাদিক ইলিয়াছ সুমন।

বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার সদস্য সচিব সাংবাদিক পুষ্পেন্দু মজুমদার এর সঞ্চালনায় কবি বেলাল মোহাম্মদ এর জীবন ও কর্মের উপর আলোকপাত করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন- বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার প্রধান উপদেষ্টা মাস্টার শহিদুল্লাহ, সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, আজিমপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষ্ণু পদ রায়, সন্দ্বীপ সাহিত্য পরিষদের আহবায়ক কবি শামসুল আহসান খোকন, সাগর সংগ্রামী নাট্য দলের অধিকর্তা আবুল কাশেম শিল্পী, সন্দ্বীপ প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক সাংবাদিক ইলিয়াস কামাল বাবু, কবি ও শিক্ষক নীলাঞ্জন বিদ্যুৎ, বাংলাদেশ সাংবাদিক সংস্থা সন্দ্বীপ শাখার সভাপতি সাংবাদিক বাদল রায় স্বাধীন, কবি ও ব্যাংকার মোস্তফা হায়দার, এনাম নাহার ব্যাবসায়ী ও শিক্ষক লাইব্রেরীর স্বত্বাধিকারী আসিফ আকতার, সাংবাদিক চারু মিল্লাত, কবি জামাল আবদুল নাছির শাহী, সাংবাদিক কাওছার মাহমুদ দিদার প্রমুখ।

আলোচকগন বলেন- নির্লোভ-নিরহংকারী, অত্যান্ত সৎ, বিনয়ী ও সাদা মনের মানুষ ছিলেন কবি বেলাল মোহাম্মদ। তিনি সন্দ্বীপের অহংকার,সন্দ্বীপে জন্মে সন্দ্বীপবাসীদের গর্বিত করেছেন তিনি।

বক্তাগন আরো বলেন- আমাদের মহান মুক্তিযুদ্ধের সুচনালগ্নে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠায় কবি বেলাল মোহাম্মদ অগ্রনী ভূমিকা পালন করেন। তিনি মুক্তিযুদ্ধ, সাহিত্য, সুফিজম সহ বিভিন্ন বিষয়ে প্রায় ৭৬ টি বই রচনা করে বাংলা একাডেমি পুরস্কার লাভ সহ মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার স্বীকৃতি স্বরূপ ২০১০ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামারিক পুরস্কার স্বাধীনতা পদকে ভূষিত হন।

সভায় কবি বেলাল মোহাম্মদ এর আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করা হয়, এ ছাড়া সন্দ্বীপের যে সকল ব্যাক্তি ও সংগঠন কবি'র জীবদ্দশায় ও মৃত্যু পরবর্তী সময়ে সম্মানিত করেছেন, শ্রদ্ধা দেখিয়েছেন ও স্মরনে রেখেছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা জানানো হয়।