আজ শুক্রবার, ০৩ মে, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার, ১০:০৬ অপরাহ্ন
রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩   |   sonalisandwip.com
বেড়াতে গিয়ে মেহমান হয়ে কতদিন থাকবেন?

অনলাইন ডেস্ক :: আমরা মাঝে মাঝেই প্রয়োজনে বা আত্মীয়-স্বজনদের খোঁজ নেয়া ও বেড়াতে মেহমান হয়ে তাদের (আত্মীয়-স্বজন) বাড়িতে যাই।

মেহমান হয়ে অন্যের বাড়ি যাওয়ার আগে নিজের কিছু করণীয় থাকে। ওই বাড়িতে যাওয়ার আগে তাদের জানানো বা পূর্বানুমতি নেয়া, আপনার হঠাৎ গমনে যেন তারা বিব্রত না হয় এবং মেহমান যেন কষ্টের কারণ না হয় সেদিকে খেয়াল রাখা।

মেহমান হয়ে কোনো বাড়িতে গেলে প্রথমে সালামের মাধ্যমে অনুমতি নিয়ে ঘরে প্রবেশ করতে হয়। কারও বাড়িতে মেহমান হয়ে গেলে সঙ্গে অতিরিক্ত মানুষ না নেয়া উত্তম। একই সঙ্গে অনুমতি না নিয়ে ঘর ত্যাগ না করাও উচিত নয়।

হযরত আবু শুরাইহ খুযাঈ (রা.)-এর বরাতে এ ব্যাপারে হাদিসে বর্ণনা আছে―মহানবী হযরত মুহাম্মদ (সা.) বললেন, মেহমানদারি তিনদিন, আর উত্তম মেহমানদারি একদিন-একরাত্রি। এটা কোনো মুসলমানের জন্য বৈধ নয় যে, সে তার ভাইয়ের কাছে থেকে তাকে দিয়ে পাপ করাবে।

সাহাবারা তখন বললেন, হে আল্লাহর রাসুল, তাকে দিয়ে সে কীভাবে পাপ করাবে? জবাবে বিশ্বনবী (সা.) বললেন, সে (মেহমান) তার কাছে (বেশি দিন) থাকবে, অথচ তার (মেজবানের) এতটা সামর্থ্য নেই যে, যা দিয়ে মেহমানকে মেহমানদারি করবে। (মুসলিম, হাদিস: ৪৪০৬)