আজ শনিবার, ০৪ মে, ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৩:২০ অপরাহ্ন
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪   |   sonalisandwip.com
সন্দ্বীপে গ্রাম আদালত সক্রিয়করণে গ্রাম পুলিশদের ভূমিকা শীর্ষক  ওরিয়েন্টেশন

রহিম মোহাম্মদ ;; সোনালী সন্দ্বীপ

সন্দ্বীপে "গ্রাম আদালত সক্রিয়করণে গ্রাম পুলিশদের ভূমিকা" শীর্ষক এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি সকাল ১০ ঘটিকায় সন্দ্বীপ উপজেলার  বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সন্দ্বীপ উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রাম পুলিশরা এ কর্মশালায় অংশগ্রহণ করেন। ওরিয়েন্টেশনে গ্রাম  আদালতের এখতিয়ার, গ্রাম আদালতে পরিচালনার ক্ষেত্রে গ্রাম পুলিশের দায়িত্ব,গ্রাম আদালত সম্পর্কে জনসাধারণকে অবহিত করা,নারী এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি সংবেদনশীল হয়ে তাদের সুবিচার বৃদ্ধি করা।

গ্রাম আদালতের মামলার ফিস, ছোটখাট বিরোধে জনসাধারণকে গ্রাম আদালতের মাধ্যমে সুবিচার নিশ্চিত করার বিষয় ও প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য বিষয়ক সেশন পরিচালনা করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন ও ইউএনডিপি বাংলাদেশ এর সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায় ) প্রকল্প এর আওতায় এ কার্যক্রম সম্পন্ন হয়।

সরকার কর্তৃক প্রণীত ২০০৬ সাল ও ২০১৩ সালের সংশোধিত  গ্রাম আদালত আইন ও বিধিমালা অনুযায়ী গ্রামীণ ছোট খাট দেওয়ানী ও ফৌজদারী বিরোধ বিবাদ স্থানীয় ভাবে নিস্পত্তির অন্যতম বিচারিক কাঠামো গ্রাম আদালত। গ্রাম আদালতের সেবা প্রার্থীদের বিশেষত নারী এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি সংবেদনশীল হয়ে তাদের সুবিচার পাওয়ার ক্ষেত্রে গ্রাম পুলিশদের ভূমিকা রয়েছে।

স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন বাংলাদেশে গ্রাম আদলত সক্রিয় করণ (তৃতীয় পর্যায়) প্রকল্প বাস্তবায়ন সহযোগি সংস্থা হিসেবে কাজ করছে ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন)।

উক্ত প্রকল্পের উপজেলা সমন্বয়কারী জনাব মোঃ মহি উদ্দীন উক্ত ওরিয়েন্টেশন কোর্স পরিচালনা করেন।