আজ রবিবার, ০৫ মে, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ রবিবার, ১০:০৬ পূর্বাহ্ন
শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪   |   sonalisandwip.com
গাজী মার্কেট তরুণ প্রবাসী ঐক্য পরিষদে'র ৩য় তম প্রতিষ্ঠা বার্ষিকী ও আর্থিক অনুদান এবং মেধা বিকাশ উপবৃত্তি পুরুষ্কার বিতরনী অনুষ্ঠান সম্পন্ন

জিএম কামরুল হাসান :: সোনালী সন্দ্বীপ

 সন্দ্বীপের পশ্চিম বাউরিয়া কল্যাণমূলক সংগঠন “গাজী মার্কট তরুণ প্রবাসী ঐক্য পরিষদ” এর উদ্যোগে আর্থিক অনুদান প্রদান ও মেধা বিকাশ উপবৃত্তি পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকাল ৩ ঘটিকার সময় সাঈদীয়া ইসলামীয়া নূরানী মাদ্রাসা'র মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাউরিয়া ইউনিয়ন এর চেয়ারম্যান মোঃ জিল্লুর রহমান।

অত্র সংগঠনের স্বদেশ উপদেষ্টা মোঃ বোরহান উদ্দিন বাবুল এর সভাপতিত্বে এবং সংগঠনের প্রবাসী উপদেষ্টা মোঃ রফিকুল ইসলাম ও গাজীর গো জামে মসজিদের খতিব মাওলানা তাজুল ইসলাম এর যৌথ উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দ্বীপালো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার মোঃ হাশেম, পশ্চিম বাউরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাস্টার মোঃ জামাল, আব্দুল হান্নান মেম্বার, মাকসুদুর রহমান গণি মেম্বার, সাহানা মেম্বার, মাস্টার মোঃ জাহাঙ্গীর আলম, মোঃ মোশারফ সওদাগর, মোঃ নূর হোসেন সওদাগর, মোঃ নাছির, মোঃ সোহাগ ও মোঃ নিজাম উদ্দিন সেলিম সওদাগর প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন অত্র সংগঠনের এডমিন প্যানেল এর অন্যতম সদস্য গাজী কামাল উদ্দিন সুজন, গাজী সোহেল রানা ও শহীদ মিয়া। আরও উপস্থিত ছিলেন, প্রবাসী উপদেষ্টা মোঃ সাহাব উদ্দিন সহ সাবেক মেম্বার মোঃ ইলিয়াস, মোঃ জামাল উদ্দিন বেচন, মোঃ রিফন ও গাজী মোঃ ফরহাদ।

পরে গরীব ও দুঃস্থ মানুষের মাঝে ৪টি আর্থিক অনুদান প্রদান এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার মাধ্যমে নির্বাচিত ৩৫ শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি, সনদপত্র ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে। গাজী মার্কেট তরুণ প্রবাসী ঐক্য পরিষদের একঝাক তরুণ রেমিট্যান্স যোদ্ধাদের উদ্দ্যোগে ২০২১ সালে যাত্রা শুরু করে।

সংগঠনের মূল উদ্দেশ্য ছিলো গরীব ও দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানো ও গরীব মেধাবী ছাত্রছাত্রীদের বিভিন্নভাবে সহযোগীতা করা এবং বিভিন্ন সামাজিক কাজে অংশ গ্রহণ করা।

তারই ধারাবাহিকতায় সংগঠন হতে প্রতি বছরের ন্যায় ২০২৩-২৪ অর্থবছরে গরীব ও দুস্থ মানুষের মাঝে ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা, গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা প্রদান করা হয়।

এ ছাড়া সংগঠনটি প্রতিষ্ঠা লগ্ন হতে বিগত তিন অর্থবছরে মসজিদ, মাদ্রাসা/এতিমখানা, গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ও অসহায় দুস্থ মানুষের মাঝে সর্বমোট ১১,২৭,৫০০/-(এগারো লক্ষ সাতাশ হাজার পাঁচশত) টাকা অনুদান প্রদান করতে সক্ষম হয়েছে।

বিভিন্ন সময় গরীব মেধাবী ছাত্রছাত্রীদের পরীক্ষার ফি বেতন, এবং নতুন বই কিনায় সহযোগীতা অব্যহত থাকে। তাদের কাজের পরিধি বাড়ানোর জন্য নতুন নতুন উদ্দ্যোগ নেয়া শুরু হয়। শুরু হয় সমগ্র জুড়ে সংগঠনের কার্যক্রম।

প্রতিষ্ঠাকালীন থেকে তাদের উল্লেখ যোগ্য কার্যক্রম গুলো হল – শিক্ষার্থীদের মেধা কে আরও বিকশিত করার লক্ষে প্রতিষ্ঠার বছর ২০২৪ সালে কুইজ প্রতিযোগীতা আয়োজন করা হয়। যেখানে একাধিক শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার ও নগদ অর্থ প্রদান করা হয়, সংগঠনের উদ্দেশ্যই থাকে সবসময় ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে উৎসাহিত করা, প্রতিষ্ঠাকালীন সময় থেকে বিভিন্ন সময় গরীব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহযোগীতা করে আসছে। পাশাপাশি সামাজিক সচেতনতা মূলক কাজেও সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য হল – এটি একটি অরাজনৈতিক সংগঠন। ছাত্র ছাত্রীদের পড়াশোনায় মনোযোগী করে তোলা। দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা। ছাত্র ছাত্রীদের মেধা ও সৃজনশীলতার সর্বাধিক বিকাশের লক্ষ্যে বৃত্তি প্রদান করা। মাদকমুক্ত সমাজ গঠনে সচেতনতা বৃদ্ধি করা। শিক্ষার্থীদের মানসিক বিকাশের উদ্দেশ্যে খেলাধুলার আয়োজন করা। শিক্ষার্থীদের সঙ্গে নিয়মিত আলোচনার মাধ্যমে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা তৈরি করা ও উক্ত পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করা। বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে সংগঠনের সদস্যদের নেতৃত্ব প্রদানে যোগ্য করে তোলা। জনসাধারণকে জ্ঞানচর্চায় উদ্‌বুদ্ধ করা ও জ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠা করা। সর্বোপরি সমাজ ও মানুষের কল্যাণে নিয়োজিত থাকা। জিএম কামরুল হাসান