আজ মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার, ১১:১৬ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪   |   sonalisandwip.com
বন্ধন ২০০২ সংগঠনের মেধা বৃত্তি, উপহার সামগ্রী, শিক্ষা উপকরণ, ঈদ সালামী ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান সম্পন্ন

মোবারক হোসেন ভূঁইয়া ::

চট্টগ্রাম সন্দ্বীপ ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ গাছুয়া কাটগড় ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদরাসার দাখিল ২০০২ ব্যাচের "বন্ধন ২০০২" কার্যকরী পরিষদের উদ্যোগে গত ২৬ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, কাটগড় ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদরাসার হল রুমে এতিমখানার হিফয বিভাগের শিক্ষার্থী মো: রাশেদুল ইসলামের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে ও সাধারণ সম্পাদক মাস্টার মাওলানা মোহাম্মদ মাহফুজুর রহমানের উপস্থাপনায় সকাল ৯:৪৫ মিনিটে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন "বন্ধন ২০০২" সভাপতি ও চট্টগ্রাম বন্দর নিমতলা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মুহাম্মদ ওমর ফারুক।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাটগড় ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদরাসার সাবেক স্বনামধন্য প্রিন্সিপাল ও বর্তমান গভর্নিং বডির সভাপতি মাওলানা বেলায়েত হোসাইন তালুকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিন্সিপাল মাওলানা আবু তৈয়ব মোহাম্মদ ছালেহ। সাবেক আরবি প্রভাষক মাওলানা এ. কে. এম. কামাল পাশা, সাবেক আরবি প্রভাষক মাওলানা এ. এম. এম. রফিকুল মাওলা।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন প্রফেসর গাজী নুরুল আলম, মাওলানা খবিরুল ইসলাম, প্রাক্তন ছাত্র পরিষদের সদস্য প্রফেসর মোহাম্মদ খাদেমুল ইসলাম, মাওলানা মাহমুদ উল্যাহ, এতিমখানার তত্ত্বাবধায়ক মোহাম্মদ রবিউল, এতিমখানার সদস্য মো: জাবেদ হোসেন বাবর, মো: সার্জন এমলাক।

উপস্হিত ছিলেন "বন্ধন ২০০২" এর সদস্য মোহাম্মদ আরিফুল ইসলাম সাইফুল, মোহাম্মদ শাহাদাত হোসেন রিয়াদ, মো: সামছুদ্দিন জাবেদ, হাফেজ মোহাম্মদ আকবর হোসাইন, প্রফেসর মো: আবছার উদ্দিন, অভিভাবক, ছাত্র ছাত্রী, সাংবাদিক, শিক্ষক- শিক্ষিকা প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে অতিথি বৃন্দের আসন গ্রহণের মাধ্যমে উপস্থিত মেহমানদের বক্তব্যের পর বিশেষ অতিথিবৃন্দের বক্তব্য শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি, মাওলানা বেলায়েত হোসাইন তালুকদারের বক্তব্যের পরে পুরস্কার বিতরণ করা হয়।

ফিরোজীয়া দারুল ইয়াতামা ওয়াল মাসাকীন এতিমখানা ২০২৪ সালে হিফয বিভাগের অধ্যয়নরত ১৮ জন শিক্ষার্থীকে সেলাই করা জুব্বা, পায়জামা ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঈদ সালামি বিতরণ করা হয়।

এতিমখানার জেনারেল বিভাগ অধ্যয়নরত এতিম ১৩ জন ছাত্র ও ০২ জন ছাত্রী ১৫ জন শিক্ষার্থীকে সেলাই করা পানজাবি, পায়জামা, বোরকা, হিজাব ওড়নাসহ শিক্ষা উপকরণ হিসেবে প্রতিজনকে ১২টি করে কলম, ১২টি করে খাতা এবং পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঈদ সালামি প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে কাটগড় ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদরাসায় ২০২৪ সালে অধ্যয়নরত প্রথম শ্রেণি থেকে দাখিল দশম শ্রেণি পর্যন্ত প্রতি ক্লাসের রোল ০১ অর্জনকারী মেধাবী ১০ জন শিক্ষার্থীকে মেধা পুরস্কার হিসেবে শিক্ষা উপকরণ ও নগদ অর্থ প্রদানের মাধ্যমে বৃত্তি প্রদান করা হয়।

বন্ধন ২০০২ কর্তৃক আয়োজিত প্রোগ্রামে ০৫ জন শিক্ষাগুরু সাবেক অধ্যক্ষ ও বর্তমান সভাপতি মাওলানা বেলায়েত হোসাইন তালুকদার, অধ্যক্ষ

মাওলানা আবু তৈয়ব মোহাম্মদ ছালেহ , সাবেক আরবি প্রভাষক মাওলানা এ. কে. এম. কামাল পাশা, সাবেক আরবি প্রভাষক মাওলানা এ. এম. এম রফিকুল মাওলা, গাছুয়া মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ্ব মাস্টার মুহাম্মদ নজরুল ইসলাম ৫ জন শিক্ষককে " বন্ধন ২০০২" এর কার্যকরী পরিষদের পক্ষ থেকে সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়।

আগত মেহমানবৃন্দ প্রত্যেকে তাদের বক্তব্যে "বন্ধন ২০০২" সংগঠনের কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন। সংগঠনের সফলতাসহ অন্যান্য দাখিল পরীক্ষার্থী ব্যাচ যেন "বন্ধন ২০০২" এর কার্যক্রম কে ফলো করে এজাতীয় কার্যক্রমে অংশ গ্রহণ করে প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শিক্ষার মানের উন্নতিতে ও অবকাঠামোগত উন্নয়নে অবদান রাখে সে প্রত্যাশা ব্যক্ত করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে দাখিল ২০০২ ব্যাচ এর শিক্ষার্থীরা কর্মজীবনে এসেও যেভাবে সংঘবদ্ধ হয়ে শিক্ষার উন্নয়নে অবদান রাখছে তার প্রশংসা করেন এবং সুন্দর আয়োজনের জন্য "বন্ধন ২০০২" এর সভাপতি, সাধারণ সম্পাদকসহ সকল সদস্যকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও এই আয়োজনকে চলমান রাখার আহবান জানিয়েছেন।

পুরস্কার বিতরণ শেষে অনুষ্ঠানের সভাপতি ও বন্ধন ২০০২ কার্যকরী পরিষদের সভাপতি অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে ক্ষুদে শিক্ষার্থীদের ভালোভাবে পড়াশোনা করে নিজের, পরিবারের, সমাজের, রাষ্ট্রের ও প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে অবদান রাখার পরামর্শসহ শিক্ষার্থীদের নৈতিক গুণাবলি সম্পন্ন মানুষ হয়ে পরকালীন মুক্তির জন্য কাজ করে যাওয়ার আহবান রেখে অত্র মাদরাসার সকল শিক্ষার্থীদেরকে ব্যাচ ভিত্তিক মাদরাসা শিক্ষার উন্নয়নে অবদান রাখার নিমিত্তে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান। সাথে সাথে সকল ব্যাচকে প্রাক্তন ছাত্র পরিষদের কার্যক্রম এর সাথে অন্তর্ভুক্ত হয়ে মাদরাসার অবকাঠামোগত উন্নয়ন ও শিক্ষার মানোন্নয়নে দেশে ও প্রবাসে অবস্হানরত সকল অগ্রজ ও অনুজ ভাইদের প্রতি আন্তরিক অনুরোধ জানান।

পরিশেষে উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য উপস্থিত শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক- কর্মচারী , উপস্থিত মেহমানবৃন্দ, প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিশেষ অতিথি, প্রধান অতিথি, বন্ধন ২০০২ এর সদস্যবৃন্দসহ নাম না জানা উপস্হিত সকল মেহমানকে "বন্ধন ২০০২" কার্যকরী পরিষদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সভাপতি মহোদয় অনুষ্ঠানের সফল ও সুন্দর সমাপ্তি ঘোষণা করেন।