আজ রবিবার, ০৫ মে, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ রবিবার, ০৪:১৬ অপরাহ্ন
শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩   |   sonalisandwip.com
সন্দ্বীপে শিক্ষাবিদ এ ওয়াই এম ছায়েদুল হক মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

বাদল রায় স্বাধীন :: সন্দ্বীপে মাস্টার এ ওয়াই এম ছায়েদুল হক ফাউন্ডেশন কর্তৃক শিক্ষাবিদ এ ওয়াই এম ছায়েদুল হক মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে।

১০ নভেম্বর শুক্রবার সকাল ১০ ঘটিকা থেকে সন্দ্বীপ পাবলিক উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে উক্ত বৃত্তি পরীক্ষা কার্যক্রম। পরীক্ষায় সন্দ্বীপের প্রায় ৩৭টি উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার অষ্টম শ্রেনীর মোট ৬৮০ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করেছে।

ছাত্র ও অভিবাবকদের ব্যাপক উপস্থিতি পরীক্ষাকে উৎসব মুখর করে তুলেছে। উক্ত পরীক্ষা পরিদর্শনে আসেন সন্দ্বীপ থানার অফিসার ইনচার্জ মোঃ শহীদুল ইসলাম সহ অনেক সাংবাদিক ও সংস্কৃতি কর্মী।

মাস্টার এ ওয়াই এম ছায়েদুল হক মেধা বৃত্তি পরীক্ষা বোর্ডের সচিব মুঃ জহিরুল ইসলাম বলেন ২০১১ সাল থেকে উক্ত পরীক্ষা কার্যক্রম শুরু হয়ে এ পর্যন্ত চলমান রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে মাষ্টার ছায়েদুল হক ছিলেন একজন বিশিষ্ট শিক্ষাবিদ ও অনেক শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, তিনি এলাকায় রাজনৈতিক সহাবস্থান নিশ্চিত করে সুন্দর সমাজ বিনির্মান ও শিক্ষার আলোকবর্তিকা জ্বালিয়েছেন।

ওনার নামে প্রতিষ্ঠিত ফাউন্ডেশন অনেক বছর ধরে শিক্ষা, স্বাস্থ্য,বনায়ন, ক্রীড়া চর্চা ও সাহিত্য সংস্কৃতি বিকাশে অবদান রেখে যাচ্ছে।

বৃত্তি পরীক্ষা চলাকালীন ফাউন্ডেশনের সাধারন সম্পাদক কাজী শামসুল আহসান খোকন ও সাবেক সাধারন সস্পাদক অধ্যক্ষ মুকতাদের আজাদ খান বলেন সন্দ্বীপে নারী শিক্ষার শীর্ষ বিদ্যাপীঠ ‘আবুল কাসেম হায়দার মহিলা কলেজটির উদ্যোক্তা আবু স্যার।

তিনি অন্যান্য যেসব প্রতিষ্ঠানের উদ্যোক্তা বা সংগঠক বা প্রতিষ্ঠাতা সেগুলো হলো: গোলাম মোস্তফা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব সন্দ্বীপ এনাম নাহার বালিকা উচ্চ বিদ্যালয়, পূর্ব সন্দ্বীপ ইসলামিয়া দাখিল মাদরাসা, পূর্ব সন্দ্বীপ হাই স্কুল কারিগরি বিভাগ, সন্দ্বীপ পাবলিক হাই স্কুল, দারুস সালাম জামে মসজিদ ও বায়তুল আমান জামে মসজিদ।

এছাড়াও আবু স্যার আশুতোষ কলেজে পড়াকালীন কানুনগোপাড়ায় একটি মসজিদ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখেন।