আজ বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ০৩:১৮ অপরাহ্ন
রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪   |   sonalisandwip.com
--

 গাজা উপত্যকায় যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে আটক বন্দীদের মুক্তি নিয়ে আলোচনার জন্য ইসরাইল প্রতিনিধিদল মিসর যাচ্ছে। ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোশাদের পরিচালক দেদি বারনিয়ার নেতৃত্বাধীন দলটিতে শিন বেতের প্রধঅন রোনেন বার এবং অবসরপ্রাপ্ত মেজর জেনারেল নিটজান অ্যালনও থাকবেন।   উচ্চপর্যায়ের ইসরাইলি দুটি সূত্র জানিয়েছে, তারা মিসরে সিআইএ পরিচালক বিল বার্নস, মিসরীয় গোয়েন্দা সংস্থার পরিচালক আব্বাস কামাল, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আস-সানির সাথে বন্দী বিনিময় নিয়ে আলোচনা করবেন।

ইসরাইলি সূত্র দাবি করেছে, বন্দী মুক্তি নিয়ে সম্ভাবনা সৃষ্টি হওয়ায় সংস্থার প্রধানরা কায়রো যাচ্ছেন। ইসরাইল যে আলোচনাকে বেশ গুরুত্ব দিচ্ছে, তা বোঝা যাচ্ছে গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের এতে সামিল হওয়ায়। তারা দুই সপ্তাহ আগে প্যারিসে যে সমঝোতা হয়েছিল, তার আলোকে একটি চুক্তিতে উপনীত হওয়ার জন্য চেষ্টা করবেন। সিআইএ পরিচালক বার্নস এবং কাতারি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আস-সানি সভায় অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী মঙ্গলবার কায়রোতে এই আলোচনা হবে। ওয়াল স্ট্রিট জার্নালের মতে, গাজার রাফায় ইসরাইলি অভিযানকে হাতিয়ার করে হামাসকে চাপ প্রয়োগ করে চুক্তিতে রাজি করাতে চায় মিসর।

মিসর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, হামাস যদি ইসরাইলের সাথে বন্দী বিনিময় চুক্তিতে রাজি না হয়, তবে তারা ইসরাইলের রাফা অভিযান নিয়ে আপত্তি প্রত্যাহার করে নেবে। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বন্দীবিনিময় চুক্তির ওপর গুরুত্বারোপ করেছেন। তবে হামাস জোর দিয়ে বলছে যে যেকোনো ধরনের চুক্তিতে অবশ্যই স্থায়ী যুদ্ধবিরতির কথা থাকতে হবে এবং ইসরাইলি বাহিনীকে গাজা থেকে সরে যেতে হবে। ইসরাইল দুটি দাবির কোনোটিই মানতে রাজি নয়। সূত্র : জেরুসালেম পোস্ট