আজ বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ০৮:৫৪ পূর্বাহ্ন
সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪   |   sonalisandwip.com
--

পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ফলাফলে এগিয়ে থাকা দলগুলো জোট সরকার গঠনের জন্য দৌড়ঝাঁপ করছে। এরই ধারাবাহিকতায় পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সাথে দর কষাকষি করছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সম্ভাব্য জোট সরকারে পাকিস্তানি প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি হতে পারে তাদের মাঝে। আগামী পাঁচ বছর মেয়াদে প্রত্যেক দল থেকে আড়াই বছর করে প্রধানমন্ত্রী নিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় ও প্রাদেশিক পরিষদে জোট সরকার গঠনের চেষ্টায় গত রোববার দুই দলের মধ্যে প্রথম বৈঠক হয়। সেখানেই প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি নিয়ে আলোচনা হয়েছে। এর অংশ হিসেবে সংবিধান অনুযায়ী, আগামী পাঁচ বছরের জন্য তারা সরকার গঠন করবেন।

এই পাঁচ বছরের মধ্যে ‘আড়াই বছর করে’ পিএমএল-এন এবং পিপিপির প্রার্থী প্রধানমন্ত্রী থাকবেন। উল্লেখ্য, ২০১৩ সালে বেলুচিস্তানে পিএমএল-এন এবং ন্যাশনাল পার্টি (এনপি) একই পদ্ধতিতে ক্ষমতা ভাগাভাগি করেছিল। ওই সময় দুই দলের দুই মুখ্যমন্ত্রী পাঁচ বছরের মেয়াদ ভাগাভাগি করে দায়িত্ব পালন করেছিলেন। সূত্র : জিও নিউজ