আজ রবিবার, ১৯ মে, ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ রবিবার, ০৭:০২ পূর্বাহ্ন
শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩   |   sonalisandwip.com
সন্দ্বীপে মাস্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদের ৩ যুগ পূর্তি ও ২০২২ এর স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠান

"অবক্ষয় নয়,বিকাশ চাই" এই শ্লোগানকে সামনে রেখে এগিয়ে চলার ৩৬ বছরে ৩ যুগ পূর্তি উৎসব উদযাপন ও স্মৃতি বৃত্তি -২০২২ প্রদান করেছে সন্দ্বীপের মাস্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদ।

এ উপলক্ষে ১৪ জানুয়ারি, সকাল-১১টায় কালাপানিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনের শহীদ মিনার পাদদেশে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ উৎসবের উদ্বোধন করেন- সন্দ্বীপ উপজেলা নির্বাহী অফিসার সম্রাট খীসা।

আলোচনা সভয় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে সন্দ্বীপ থেকে নির্বাচিত সাংসদ মাহফুজুর রহমান মিতা বলেন- বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার দক্ষ পরিচালনায় ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে এগুচ্ছে, জীবন- জীবিকায় সবাই এখন অত্যাধুনিক ডিভাইস ব্যাবহার করছে। এর থেকে আমাদের সন্দ্বীপও পিছিয়ে নেই। তিনি আগামী নির্বাচনে আবারো নৌকা মার্কার পক্ষে মা- বোন সহ সকলের ভোট কামনা করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সন্দ্বীপ উপজেলা ভাইস চেয়ারম্যান মাইনউদ্দিন মিশন, বিশিষ্ট শিল্পপতি এ.কে.এইচ গ্রুপের ডিএমডি আবুল কাশেম সিআইপি, কালাপানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলীমুর রাজী টিটু, কালাপানিয়া স্কুল পরিচালনা কমিটির সাবেক সভাপতি এম.জি ফারুক, কালাপানিয়া স্কুলের প্রধান শিক্ষক মোঃ আলাউদ্দিন প্রমুখ।

মাস্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদ এর সভাপতি মোহাম্মদ গোলাম মাওলা শাহীন এর সভাপতিত্বে ও ৩ যুগ পূর্তি উদযাপন কমিটির সদস্য সচিব মোহাম্মদ সুজাত হোসেন শিমুলের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে স্মৃতিচারণ করতে গিয়ে আলোচকগন বলেন- মাস্টার কামাল উদ্দিন ছিলেন একজন প্রকৃত শিক্ষানুরাগী, তিনি কালাপানিয়া স্কুল সহ আরো একটি স্কুলের প্রতিষ্ঠা করেন এবং কালাপানিয়া স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষকের পদেও আসীন ছিলেন। তার মৃত্যুতে তার স্মৃতি ধরে রাখতে ১৯৮৫ সালের ২৮ আগস্ট প্রতিষ্ঠা করা হয়- মাস্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদ (মাকসৃ) এবং বিগত ২৫ বছরেরও বেশি সময় ধরে স্মৃতি বৃত্তি কার্যক্রম সহ অন্যান্য জনকল্যানধর্মী কার্যক্রম ধারাবাহিক ভাবে পরিচালনা করে আসছে,যা সন্দ্বীপে এক অনন্য উদাহরন হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

অনুষ্ঠানের ৩য় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, এতে জনপ্রিয় টিভি তারকা মোশারফ করিম, ফজলুর রহমান বাবু, বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব মামুনুর রশীদ সহ ক্লোজআপ তারকারা অংশ নেন।

* ইলিয়াস কামাল বাবু