আজ মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার, ০৯:৩১ অপরাহ্ন
শুক্রবার, ০৮ ডিসেম্বর, ২০২৩   |   sonalisandwip.com
আমার দেখা সাহসী ও ত্যাগী তৃণমূল নেতা ইঞ্জি. বেলায়েত হোসেন : নজরুল ইসলাম বিপ্লব

ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, আমার দেখা বিএনপির খুব সংগ্রামী, সাহসী ও ত্যাগী এক তৃণমূল নেতার নাম। খুব ছোট বয়স থেকে ভদ্রলোকের নাম শুনে আসছি এবং টকশো করতে গিয়ে আমার সাথে প্রথম পরিচয়। বিভিন্ন সময় ওনার সাথে কথা কিংবা রাজনৈতিক আলোচনা করে এতটুকু বুঝলাম, ওনি খুব বাস্তববাদী, মানবিক ও সাদা মনের মানুষ। হিংসা কিংবা অহংকার আমি তার আচরণে খুঁজে পাই নি। আমার সব চেয়ে ভাল লেগেছে টকশোর আগে ওনার প্রস্তুতি দেখে। ঠিক সময়ে ওনি স্টুডিওতে ডুকতেন এবং সবার সাথে আলাপ আলোচনা করে লাইভে কথা বলতেন। এক জন গোছানো ও স্মাট নেতার সব বৈশিষ্ট্য ওনি নিজ চরিত্রে ধারণ করেন।

সব চেয়ে গুরুত্বপূর্ণ দিক ওনি খুব আধুনিক চিন্তার অধিকারী এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে একজন নিয়মিত মুখ। আমার কোন মেসেজ ওনি উত্তর না দিয়ে থাকেন নি। এবং সেটা খুব গুরুত্বের সাথে উত্তর দিয়ে থাকেন।

আমার বিপ্লব নামটা খুব আদর ও আবেগ দিয়ে ডাকেন। আমি বার বার ওনার এই বলা ডাকটা শুনতে চাই। শিক্ষিত মানুষ হিসেবে আমাকে আমার প্রাপ্য সম্মান টুকু দেওয়ার পাশাপাশি আমাকে খুব ভালবাসেন। কেননা অত্যন্ত অসুস্থতার সময়ও ওনি আমার টকশোতে এসেছেন এবং ইন্ডিয়া থেকেও যোগাযোগ রক্ষা করছেন।

বেলায়েত সাহেবেরা কখনো অন্য নেতাদের ব্যাপারে বাজে সমালোচনা করেন না। এক জন শহীদ জিয়ার আদর্শের সৈনিক হিসেবে আমি ওনার চোখে দেশপ্রেম, গনতন্ত্র ও সন্দ্বীপ বিনির্মানের স্বপ্ন দেখেছি। শত প্রতিকূলতার পরও তৃণমুল ও বিএনপিকে আঁকড়ে ধরে বেঁচে থাকার প্রবল ইচ্ছ দেখেছি। আর দেখেছি সত্য বলার সৎ সাহস।

গত পনের বছরে রাজনীতি করতে গিয়ে অনেক ত্যাগ করেছেন, জেলে থেকেছেন, অনেক সময় নিজ ভূমি থেকে বিতাড়িত হয়েছেন। কিন্তু বিএনপিকে ছেড়ে যাননি। ওনারা সত্যিকারের বিএনপির ত্যাগী নেতা। বেলায়েত সাহেবেরা বিএনপির সম্পদ।

আমার বিশ্বাস ক্ষমতায় গেলে রূপ বদলের খেলায় ওনি মেতে উঠবেন না। কারণ ওনারা বিশ্বাসের মর্যাদা দিবেন বলে আমরা কলম হাতে নিয়েছি। যদি তার ব্যতিক্রম হয়, তবে বুঝে নিব আমি মানুষ চিনতে ভুল করেছি। আমার বিশ্বাসের ষোল আনা যেন বিদ্যমান থাকে হে প্রিয় ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন। 

# কৃতজ্ঞতায় : নজরুল ইসলাম বিপ্লব, শিক্ষাবীদ ও গবেষক, মাইন্স, জার্মানি