আজ শনিবার, ২২ জুন, ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০২:৩০ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪   |   sonalisandwip.com
আবহাওয়া ভাল থাকলে জোয়ারের সময় সন্দ্বীপের জেটিতে জাহাজ ভিড়াতে পারবে- বিআইডব্লিউটিসি

খাদেমুল ইসলাম । ।  সোনালী সন্দ্বীপ । ।

চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের প্রায় ৫ লক্ষ বাসিন্দার প্রধান সমস্যা নৌ যাতায়াত সমস্যা। সন্দ্বীপের (গুপ্তছড়া) ও চট্টগ্রামের (কুমিরা) ঘাটে জাহাজ থেকে উঠানামায় চরম দূর্ভোগ পোহাতে হয় যাত্রীদের। এ দূর্ভোগ নিরসন ও জেটি থেকে সরাসরি উভয় পাড়ে জাহাজে যাত্রী উঠানামা করানোর জন্য সন্দ্বীপের গুপ্তছড়া ঘাট সরেজমিনে বুধবার (২২ মে) পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির চট্টগ্রাম ও ঢাকার উর্ধ্বতন কর্মকর্তাগন।

সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে বিআইডব্লিউটিসির পরিচালক বানিজ্য এস এম আশিকুজ্জামান সাংবাদিকদের বলেন জোয়ারের সময় আবহাওয়া ভাল থাকলে (ঢেউ কম থাকলে) সন্দ্বীপের জেটিতে জাহাজ ভিড়াতে পারবে। তবে ভাটার সময় ভিড়াতে কি কি সমস্যা হয় সেটা আমরা সমাধানে কাজ করব। চট্টগ্রামের কুমিরার পাশে ভিড়ানো সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে কুমিরাতে জাহাজ ভিড়ানোর মত জেটি নেই। পুরাতন জেটিং শেষের অংশটি পূণ:নির্মান করলে জেটির সাথে জোয়ারের সময় জাহাজ ভিড়তে পারবে। সরেজমিনে পরিদর্শনে আসা বিআইডব্লিউটিএ পরিচালক(এস্টেট ও আইন) একে এম আরিফ উদ্দীন বলেন সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে প্রচুর পলি জমে নৌ চলাচলের অনুপযোগী হয়ে গিয়েছিল, আমরা দীর্ঘ কয়েক মাস ধরে ড্রেজিং করে নাব্যতা সমস্যার সমাধান করতে পেরেছি। তবে সন্দ্বীপের নৌ রুটের জন্য স্থায়ী একটি ড্রেজার দরকার।

এসময় তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ নজরে রয়েছে সন্দ্বীপ। ইতোমধ্যে গাছুয়া ঘাটে বিশাল প্রকল্পের জেটি নির্মান কাজ চলছে সেটা নির্মিত হলে মানুষ যাতায়াত সহ মালামাল পরিবহন ও সহজ হবে।