আজ শনিবার, ২২ জুন, ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৩:২৯ পূর্বাহ্ন
রবিবার, ২৬ মে, ২০২৪   |   sonalisandwip.com
অস্থি, পঙ্গুত্ব ও শিরদাঁড়ার  চিকিৎসার অগ্রগামীতা বিষয়ক  সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত

মোবারক হোসেন ভূঁইয়া । । সোনালী সন্দ্বীপ । ।


অস্থি, পঙ্গুত্ব ও শিরদাঁড়ার  চিকিৎসার অগ্রগামীতা বিষয়ে একটি সেমিনার ও সংশ্লিষ্ট স্বাস্থ্য বিষয়ক আলোচনা শনিবার চট্টগ্রামের আগ্রাবাদ হোটেলে অনুষ্ঠিত হয়।

দিল্লীর বিখ্যাত  ইন্ডিয়ান স্পাইনাল ইনজুরীস সেন্টার ও বাংলাদেশ মেডিকেল ভ্যালু ট্রাভেল অ্যালায়েন্সের (এমভিটি) যৌথ উদ্যোগে সেমিনারটি সঞ্চালন করেন এশিয়ান ট্যুরিজম ইন্টারন্যাশনাল - পেশেন্ট সার্ভিসের সত্ত্বাধিকারী  ও এমভিটি আলাইন্সের ভাইস প্রেসিডেন্ট মারুফ আজাদ। কী নোট স্পীকার ছিলেন ইন্ডিয়ান স্পাইনাল ইনজুরীস সেন্টারের সহযোগী পরিচালক ও অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান ড. দীপক রাইনা। স্পাইন বিভাগের সিনিয়র কন্সাল্ট্যান্ট ড. গুরুরাজ এম ও ড. দীপক রাইনা  অস্থি, পঙ্গুত্ব ও শিরদাঁড়ার  চিকিৎসার সর্বাধুনিক অগ্রগামীতা বিষয়ে তথ্যনির্ভর ও সায়েন্টিফিক বিষয়গুলোর ওপর আলোকপাত  করেন।

সেমিনার ও আলোচনা অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মেডিকেল ভ্যালু ট্রাভেল অ্যালায়েন্সের (এমভিটি)  প্রতিষ্ঠাতা সভাপতি  মুরাদ এমাদী। তিনি মেডিকেল তথা অস্থি, পঙ্গুত্ব ও শিরদাঁড়ার  চিকিৎসা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা ও টেকনোলজি ট্রান্সফার বিষয়ে দুদেশের অংশীদারিত্বের বিকাশ তথা  ইন্ডিয়ান স্পাইনাল  ইনজুরীস সেন্টারে অস্থি, পঙ্গুত্ব ও শিরদাঁড়ার উন্নত চিকিৎসা বিষয়ে  বাংলাদেশী চিকিৎসক, নার্সসহ হেলথকেয়ার প্রফেশনালদের হাতে কলমে শিক্ষা, বিভিন্ন স্পেশালিটিতে শর্ট ও লং  ট্রেনিং কোর্স, ফেলোশিপ, অবজারভারশিপ প্রদানের ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন।

এমভিটি আলাইন্সের অন্যতম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মারুফ আজাদ ইন্ডিয়ান অর্থোপেডিক্স ও স্পাইন ইনজুরীস সেন্টারে চিকিৎসকদের  প্রশিক্ষণ ও বাংলাদেশের রোগীদের চিকিৎসা খরচে সর্বোচ্চ ছাড় দেওয়ার ওপর জোর দেন। আরো উপস্থিত থাকবেন হেড অব বিজনেস মিস্টার রাজীব রঞ্জন -ইন্ডিয়ান স্পাইনাল ইঞ্জুরীস সেন্টার।

এমভিটি আলায়েন্সের ভাইস প্রেসিডেন্ট (সিএমই ও ট্রেনিং) রফিক -উল - আলম সহ চট্টগ্রামের প্রথিতযশা চিকিৎসক, কর্পোরেটসহ বিভিন্ন পেশার মানুষ এবং চট্টগ্রামের উল্লেখযোগ্য   মেডিকেল ভ্যালু ট্রাভেল ফ্যাসিলিটেটর ও তাঁদের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।