আজ শনিবার, ১১ মে, ২০২৪ || ২৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ শনিবার, ০৯:১০ পূর্বাহ্ন
সোমবার, ১৪ জানুয়ারী, ২০১৯   |   sonalisandwip.com
হকার সংশ্লিষ্ট ফুটপাতের সমস্যার সমাধান

আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন
 
ফুটপাতের কথা আসলেই হকারের কথা আসবে । এ যেন আমের সাথে আঁটির মত দশা । কিছুতেই একজনকে ছাড়া অন্য জনকে বাদ দেয়া যায় না । হকারদের নিরাপদ ব্যবসাকেন্দ্র যেন ফুটপাত । হকারেরা কত কিছুর ফসরা সাজিয়ে বসেছে তার কোন ইয়ত্তা নেই । কিন্তু আমাদের অনেকের মনে থাকে না যে এটাও কিন্তু একটা পেশা । বাংলাদেশের হকারদের পরিসংখ্যান করলে এ পেশার মানুষের সংখ্যা খুব একটা কম নেই । রাষ্ট্রযন্ত্রের কাছে শুমারী করা থাকলেও সবার বিষয়টি জানা নাও থাকতে পারে । তাই হয়তো ভাবনাটা সবার কাছে এমন অসহনীয় মনে হতে পারে । বর্ষার বৃষ্টিকে আমরা তেমন বিরক্ত মনে হয় না আমাদের জানা থাকার কারনে । তেমনি হকার, বেকার, কর্মসংস্থান ইত্যাদি জানা থাকলে আমাদের বিরক্তিও হয়তো এতটা মনে হতো না । বরং তাঁদের নির্দিষ্ট স্থান বা কর্মসংস্থান নিয়ে ভাবনা হতো । পথচারী ভাবলে ধীরে ধীরে প্রশাসন ভাবতে শুরু করবে । তাঁদের নিশ্চয় কোন না কোন সুন্দর ব্যবস্থা গ্রহণ করা হবে ।
 
যে দেশে বিপুল সংখ্যক মানুষ কর্মহীন, কাজের কোন ব্যবস্থা নেই । দেশের মানুষের অনুপাতে কর্মসংস্থান কম । সরকারের পক্ষে এ বিশাল জনসংখ্যার কর্মের সংস্থান করাও সম্ভব নয় । সাথে ব্যক্তি মালিকানাধীন শিল্প কারখানায় কিছু বিশাল কর্মসংস্থানের যোগান হলেও এখনও বিপুল মানুষ বেকার রয়েছে । তাঁদের কাজের জগানের ব্যবস্থা করা রাষ্ট্রের দায়িত্ব । আর সে দায়িত্ব বিভিন্ন নীতিমালা আর আইনের মাধ্যমে করা যায় । যুব সমাজ একটি দেশের সব চেয়ে বড় শক্তি । আমরা নিজেরাই দেখতে পাচ্ছি, যে সব দেশে পর্যাপ্ত কাজের জন্য যুব সমাজ নেই আমাদের দেশের অনেক মানুষ সে সব দেশে গিয়ে কাজ করছে । নিজের কাজের সংস্থান করতে গিয়ে পরিবার পরিজনের জন্য বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের বৈদেশিক মুদ্রার ভাণ্ডারকে সমৃদ্ধ করছে । সুতারাং যাদের এই কর্মক্ষম যুব সমাজ রয়েছে তারা নিশ্চয় ভাগ্যমান । কিন্তু তাঁদের কর্মসংস্থান করতে ব্যর্থ হলে তা দেশের জন্য ভয়াবহতাও ডেকে আনতে পারে । এই ভয়াবহতা সম্পর্কে আমাদের কম বেশি সবার জ্ঞান আছে । নিশ্চিত কর্মসংস্থানই বেকারত্বের ভয়াবহতা থেকে মুক্তি দিতে ।
 
সরকারী, আধা সরকারী, বেসরকারি যে প্রক্রিয়ায় হোক দেশের যুব সমাজের কাজের যোগান হওয়া খুব জরুরী । তাঁদের পর্যাপ্ত কর্মসংস্থান করতে পারলেই কেবল আমাদের সমাজের বিশাল যুব সমাজকে কাজে লাগানো সম্ভব । দেশের উন্নয়নকে আরও ত্বরান্বিত করা সম্ভব । আমাদের যুব সমাজের একটা উল্লেখ যোগ্য অংশ দেশের বিভিন্ন স্থানে হকার হিসাবে কাজ করছে । আর তারই কিছু অংশ আমাদের শহরের ফুটপাতে কাজ করছে । তাতেই আমাদের ফুটপাতে চলতে এমন দুরবস্থা । একবার যদি ভাবি তাঁদের সবাই যদি এই ফুটপাতে এসে দাঁড়ায়, হকার হয়ে জীবিকা নির্বাহ করতে চায় তবে আমাদের বর্তমান ফুটপাতের কি দশা হবে ? ফুটপাতে হাঁটা মানুষগুলোর কি দশা হবে ? খুব মাথা ব্যথা করছে বলে বিরক্ত হয়েও কেউ মাথা কেটে ফেলার সিদ্ধান্ত যেমন নেয় না, তেমনি আমাদের হকার আর বেকারদের নিয়েও তেমন সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব নয় । তাঁদের নিয়ে দীর্ঘ মেয়াদী, গঠন মূলক পরিকল্পনা করা খুব জরুরী । একটা সুস্থ্য পরিকল্পনা পারে দেশের এমন একটা সমস্যার সমাধান করতে । সরকার তাঁদের কর্মসংস্থান করে তাঁদের ব্যক্তিগত আয়ের উৎস থেকে লাভবান হতে পারে । একই সাথে আমাদের ফুটপাত হকার মুক্ত হতে পারে ।
 
ফুটপাতের হকার আমাদের সমস্যা । কিন্তু মানুষ হিসাবে তারও কোন না কোন পেশায় জড়িত হওয়ার কথা এবং এটা তার মৌলিক অধিকারের মধ্যে পরে । তাহলে আমাদের কেবল হকার দ্বারা তৈরি সমস্যার কথা বিবেচনা করলে চলবে ? তাঁদের জীবন আর জীবিকা নিয়েও আমাদের ভাবার অবকাশ রয়েছে । দেশে পর্যাপ্ত শিল্প কারখানা গড়ে উঠছে না যেখানে বেকার মানুষগুলো কাজ করে জীবিকা নির্বাহ করবে । অপর দিকে আমাদের যে নৈতিক অবক্ষয় তৈরি হয়েছে তাতে ছোট খাট উদ্যোগে কোন শিল্প গড়ে উঠাও সম্ভব নয় সরকারী বিভিন্ন আমলাতান্ত্রিক জতিলতা আর সামাজিক কারনে । ফলে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি হচ্ছে না জটিলতার ভয়ে আর যারা দু’ একজন সাহস করছে তারা প্রয়োজনীয় প্রশিক্ষণ আর সহায়তার অভাবে নিভে যাচ্ছে । ফলে বেকারের কর্ম সংস্থান কোন ভাবেই বাড়ছে না । যে হারে কর্ম সংস্থান বাড়ছে তার চেয়ে বেশি বেকার বাড়ছে । কিন্তু আমাদের উদ্যোগ গ্রহণ করতে হবে বেকারের চেয়ে কর্ম সংস্থান যেন কম না হয় । এবং এটা সম্ভব সকলের গঠন মূলক উদ্যোগের মাধ্যমে ।
 
ফুটপাতের হকার একেবারে অপ্রাসঙ্গিক তা কিন্তু বলে যাবে না । কারণ আমাদের ফুটপাতের ক্রেতাও কিন্তু কম নেই । স্বল্প আয়ের মানুষগুলো চিরকাল ফুটপাতের উপর নির্ভরশীল । ধীরে ধীরে মানুষ যেমন বাড়ছে, তেমনি ফুটপাতের চাহিদাও বাড়ছে এটা অস্বীকার করার কোন উপায় নেই । অবশ্য আমাদের দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, একদিন হয়তো আমাদের আইন, নিয়ম, শৃঙ্খলা হয়তো ফুটপাতে হকার কমিয়ে দেবে । কিন্তু তার আগেই আমাদের বেকার জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান তৈরি করতে হবে । নয়তো এই শক্তি আমাদের জন্য ভয়াবহ রুপ ধারন করতে পারে । অপর দিকে বিশাল কর্মী বাহিনীকে সঠিক ভাবে কাজে লাগাতে ব্যর্থ হলে আমাদের এগিয়ে যাওয়া মন্থর হয়ে পড়বে । এক দিকে বলা যায় আমরা উন্নয়নের কর্মশক্তিকে কাজে লাগাতে না পারলে ক্ষতিগ্রস্থ হতে হবে । এ শক্তি নেতিবাচক কাজে নিয়োজিত হলে আমাদের দুর্গতি বেড়ে যেতে পারে । যার কিছু প্রভাব আমাদের সমাজে এখনও পরতে শুরু করেছে । ভবিষ্যতে আরও মারাত্মক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে ।
 
প্রসঙ্গে ফিরে আসি । একজন বেকারের পক্ষে হকার হিসাবে পেশা নির্বাচন করা খুব অস্বাভাবিক নয় । তার ব্যবসার সংঘটিত স্থান থাকলে, তাঁদের কাজের ব্যবস্থা থাকলে নিশ্চয় ফুটপাতে হকারের চাপ কমে আসবে । আমাদের পোশাক শিল্পের মত অন্যান্য শিল্পেও এমন শিল্প বিপ্লব ঘটানো খুব দরকার । আর বিপ্লব ঘটাতে গিয়ে আমাদের প্রশাসনের মানুষগুলোকেই বেশি আন্তরিক হতে হবে । সকল স্তরে প্রতিবন্ধকতা, ঘুষ, সন্ত্রাস নির্মূল করতে হবে । এসব ব্যাপারে অনেক উদ্যোক্তা অনেক অভিযোগ করে চলেছেন দীর্ঘদিন ধরে । কিন্তু তার কোন সুরাহা হয়নি । অথচ আমাদের ভাবতে হবে একজন উদ্যোক্তার হাত ধরে আমাদের বিশাল বেকার জনগোষ্ঠীর কর্ম সংস্থান হবে । আমাদের আমলাতন্ত্র সর্বদা এমন পর্যায়ে থাকেন যে, ভ্যাট কিংবা ট্যাক্স কত দেবেন পরে দেখা যাবে, আগে আমার ঘুষ বা মাসোহারার টাকা পরিশোধ করুণ । আপনি ক’জন বেকারের কর্ম সংস্থান করবেফ আমার জানার প্রয়োজন নেই, আমার চাঁদার টাকা আগে পরিশোধ করুন । ফলে শিল্প বিপ্লবে মানুষের ভয়ানক ভীতি রয়েছে । যারা এসব সামাল দেয়ার ক্ষমতা রাখেন কেবল তারাই ছোট বড় শিল্প করছেন । বিপ্লব ঘটাতে যেমন সকল স্তরের অংশগ্রহণ প্রয়োজন তেমন কিন্তু হচ্ছে না । ফলে বেকারেরও কর্মসংস্থান হচ্ছে না ।
 
বেকারের কর্মসংস্থান না হলে ফুটপাতের হকার কমবে কি করে ? তাহলে আপনার বিরক্তি বা সমস্যার সমাধান কি করে হবে ? আসুন আমাদের হকার তথা বেকারদের নিয়ে সকলে গঠন মূলক ভাবনা ভাবতে শুরু করি । সরকার তথা দেশের মানুষ সকলে মিলে ফুটপাতের হকার নির্মূল/ কমানোর জন্য উদ্যোগ গ্রহণ করি । তাঁদের ঘৃণা বা অবহেলা না করে তাঁদের কাজের স্থান বা কর্মসংস্থান তৈরির উদ্যোগ গ্রহণ করি । সকল অন্তরায় দূর করে ছোট বড় শিল্প স্থাপন করে দেশের যুব সমাজকে কাজে লাগায় । দেশের বেকার যুব সমাজকে সুন্দর জীবন উপহার দিন । দেশের উন্নয়নে আমাদের বেকার যুব সমাজকে কাজে লাগাই । বেকার যুব সমাজকে ফুটপাত থেকে তূলে তাঁদের জন্য ছোট ছোট নির্দিষ্ট স্থান নির্ধারণ করি । হকার সংশ্লিষ্ট ফুটপাতের সমস্যা সমাধান করি ।
 
 
সাহিত্যিক ও সমসাময়িক লেখক