আজ মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার, ১২:৫৫ পূর্বাহ্ন
সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪   |   sonalisandwip.com
নরসিংদীতে গাছের চারা রোপণের মাধ্যমে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন এসএসসি ব্যাচ ১৯৮৬ বাংলাদেশ’র

সোনালী সন্দ্বীপ প্রতিবেদক । ।  

"ছিয়াশির সবুজ পরিবেশ আগলে রাখবে বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে গত ৩১আগষ্ট নরসিংদীতে গাছের চারা রোপণের মাধ্যমে "এসএসসি ব্যাচ ১৯৮৬ বাংলাদেশ" তাঁদের অন্যতম পঞ্চবার্ষিক স্বপ্ন-প্রকল্প “দেশব্যাপী ১৯৮৬ হাজার বৃক্ষরোপণ” কর্মসূচি কেন্দ্রীয়ভাবে উদ্বোধন করলো যৌথভাবে রোটারি ক্লাব অব মেঘনা নরসিংদী ডি-৬৫ সাথে।

প্রকল্পের কনভেনর এবং অনুষ্ঠানের সফল হোস্ট ছিলেন রোটারিয়ান মোঃ মাসুদুর রহমান মাসুদ, সঞ্চালনায় ছিলেন প্রকল্প সচিব গোলাম কবীর দিনার।

অনুষ্ঠান সফল করতে কেন্দ্র থেকে উপস্থিত ছিল গ্রুপের প্রতিষ্ঠাতা, ফাউন্ডার এডমিন কাজী মোহাম্মদ আশরাফুল হক সোহেল এবং এসএসসি ব্যাচ ৮৬-র একঝাক দায়িত্বশীল ও করিৎকর্মা সদস্য।
প্রথম পর্যায়ে অনুষ্ঠানের উদ্বোধন হয় “নাছিমা কাদির মোল্লা হাই স্কুল এন্ড হোমস্” এ। উদ্বোধন করেন স্কুলের প্রধান শিক্ষক। উদ্বোধন শেষে স্কুলের নির্বাচিত ১০০ জন ছাত্রছাত্রীর হাতে তুলে দেয়া হয় গাছ। যা ছাত্রছাত্রীরা তাদের নিজস্ব বাগানে বা বাড়িতে লাগাবে এবং পরিচর্যা করবে।

দ্বিতীয় পর্যায়ে বৃক্ষর্পণ কর্মসূচি পালন করা হয় নরসিংদী থানা ঈদগা মাঠে। ঈদগা মাঠে বৃক্ষ রোপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। করোনার অতিমারীকালে ২০২০ সালের ২১ জানুয়ারী কাজী মোহাম্মদ আশরাফুল হক সোহেল-এর হাত ধরে অন্তর্জাল দুনিয়ায় উম্মোচিত হয় “এসএসসি ব্যাচ ১৯৮৬ বাংলাদেশ” নামক সংগঠনটি ।

প্রতিষ্ঠার পর থেকে বিগত ৫ বছরে তাঁরা চিকিৎসা সহায়তা, শিক্ষা সহয়তা,বণ্যায় বানবাসীদের সহায়তা, শীতবস্র বিতরণ, আম বিতরণ, ঈদে আর্থিকভাবে অসহায় বন্ধুদের অর্থ সহায়তা দিয়ে আসছে।

তাঁরা বন্ধু কল্যাণ, বন্ধু মিলনমেলা ছাড়াও, পরিবেশ-প্রকৃতির সুরক্ষা তথা সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখতে চায়। সেই চিন্তা-চেষ্টা থেকেই তাঁরা এসএসসি ব্যাচ ১৯৮৬ বাংলাদেশ-এর ব্যানারে আগামী পাচ বছরে সারাদেশে ৬৫২টি থানায় ১৯৮৬ হাজার চারাগাছ লাগানোর পদক্ষেপ গ্রহণ করেছে।

তাঁদের এই প্রকল্পের জন্য তাঁরা “বৃক্ষরোপন তহবিল” নামে একটি ফান্ড গঠন করেছে। এই তহবিলে সারাদেশ থেকে ব্যাচ ৮৬-র সদস্যগণ নগদ টাকা বা গাছের চারা ডোনেশন দিয়ে অংশগ্রহণ করেছে এবং করছে।

বিশেষ করে তাঁদের দানবীর এবং প্রবাসী সদস্যরা এই তহবিল সমৃদ্ধ করতে বড় ভূমিকা রাখছে । সময় দিয়ে, অর্থ দিয়ে, পরামর্শ দিয়ে, ঐক্যমত্য জানিয়ে এগিয়ে আসা সকল বন্ধু সদস্যদের তাঁরা আন্তরিক ধন্যবাদ জানিয়েছে।

তাঁরা আশা করে তাঁদের সকল বন্ধুদের আন্তরিক অংশগ্রহণে পরিবেশ-প্রকৃতি তথা ধরিত্রীর সুরক্ষায় তাঁদের এই প্রক্রিয়া চলমান থাকবে - - - ব্যাচ ৮৬-র বন্ধুত্ব অমলিন থাকুক – তাঁদের অগ্রযাত্রা অব্যাহত থাকুক ।।