আজ রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪ || ২৪ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ রবিবার, ০৮:২১ পূর্বাহ্ন
মঙ্গলবার, ২১ মে, ২০২৪   |   sonalisandwip.com
পারিবারিক ও পেশাগত জীবনে আমিন রসুল ছিলেন অনুকরনীয় ব্যাক্তিত্ব - ফসিউল আলম

আমিন রসুল ভাইয়ের সাথে পরিচয় ১৯৯৪ সাল থেকে। উনি স্কাউট করতেন , আমিও স্কাউট করতাম। উনি ছিলেন কার্গিল হাই স্কুলের ছাত্র আর আমি পুর্ব সন্দ্বীপ হাই স্কুলের।

আমাদের স্কুল লিডার ছিলেন মোহাম্মদ ইসমাইল হোসেন মনির ভাই। উনার নেতৃত্বে থানা প্রশাসন মাঠে অনেক গুলো জাতীয় দিবসের প্রোগ্রামে অংশ গ্রহণ করেছি । সেখানে আমিন রসুল ভাইও থাকতো । উনার পিতা আবদুল আউয়াল স্যার স্কাউটের দায়িত্ব প্রাপ্ত শিক্ষক ছিলেন । সে সুবাদে পিতা পুত্র দুজনের সাথেই সম্পর্ক ছিলো। ১৯৯৬ সাল পর্যন্ত স্কাউটের সব প্রোগ্রামে উনাকে সাথে পেয়েছি।

২০০২ সালে আমি, হালিম ভাই, নিশাদ ভাই, রেজাউল করিম বাবলু ভাই ও আমিন রসুল ভাই একসাথে উনার আত্মীয়ের সিডিএ ২১ নম্বরের বাসায় বিশ্বকাপ ফুটবল খেলা দেখেছি । একসাথে কত আড্ডা সে সময় । এর পর প্রায় বিশ্ববিদ্যালয়ে দেখা হতো। উনি ছিলেন ইংরেজিতে আর আমি ছিলাম রাজনীতি বিজ্ঞানে।

২০০৪/৫ সালে সদর ঘাটে স্টিমারের টিকিট কাটতে লাইনে দাড়িয়েছি। টিকিট কিনে বের হয়ে দেখি পকেটমার সব টাকা নিয়ে গেছে । স্টিমারে উঠে আমিন রসুল ভাইয়ের সাথে দেখা। জিজ্ঞাসা করলেন , মন খারাপ কেন। বললাম চোরে পকেট খালি কইরা দিছে । নৌকায় নামার সময় তিনি আমার পকেটে কিছু টাকা দিয়ে দিলেন। বললাম এতো টাকা কেন দিচ্ছেন ? বললো রাখো তো । গাড়ি ভাড়া দিও।

এরপর হালিশহরে প্রায় দেখা হতো । বলতাম, ম্যানেজারের দায়িত্ব কেন নিয়েছেন ? এ চাপ সামলাতে পারবেন ? বলতো - ভালো লাগে । বলতো কক্সবাজার আসো । বেড়ায়ে যাও। বলেছি, যাবো। ইচ্ছে ছিলো যাবো। আর যাওয়া হলোনা । তার আগেই তিনি পরপারে চলে গেলেন । এমন মৃত্যুর খবর বিশ্বাস করা কঠিন ।

তিনি ছিলেন লাজুক প্রকৃতির । ভদ্র, নম্র মিশুক মানুষ । বড় আওয়াজে কখনো কথা বলতে দেখিনি । পারিবারিক ও পেশাগত জীবনে ছিলেন অনুকরনীয় ব্যাক্তিত্ব ।